PM Modi speaks to Putin, discuss Ukraine, evacuation of Indian citizens

Russia- Ukraine War: পুতিনের সঙ্গেও কথা, রুশ প্রেসিডেন্টকে কী বললেন মোদী?‌

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজকে সকালেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। আর সেই ফোনালাপের কয়েক ঘণ্টা যেতে না যেতেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে দীর্ঘক্ষণ কথা বললেন মোদী। ৫০ মিনিট ধরে দুই রাষ্ট্রনেতার বার্তালাপ হয় বলে জানা গিয়েছে সরকারি সূত্রে। উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে এই নিয়ে তৃতীয়বার পুতিনের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী মোদী।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, পুতিনের সঙ্গে ৫০ মিনিট কথা বলেন মোদী। আলোচনায় ইউক্রেনের সুমি শহরে এখনও আটকে থাকা ভারতীয়দের উদ্ধারে জোর দিয়েছেন নমো বলে খবর। পালটা, ভারতীয়দের উদ্ধারে সমস্ত রকমের সহযোগিতা করা হবে বলে আশ্বাস দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। জানা গিয়েছে, ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনা নিয়ে প্রধানমন্ত্রী মোদিকে বিস্তারিত তথ্য দিয়েছেন পুতিন।

আরও পড়ুন: Russia-Ukraine War: দেখুন কী ভাবে খারকিভে ক্ষেপণাস্ত্র হানায় নিহত হলেন ভারতীয় পড়ুয়া

বলে রাখা ভাল, সোমবার দুপুর ১২টা নাগাদ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ফোন করেন মোদী। সাম্প্রতিক যুদ্ধ পরিস্থিতি নিয়ে প্রায় একঘণ্টার বেশি সময় ধরে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে কথা হয়। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ভারতীয় পড়ুয়াদের উদ্ধারকার্যে সাহায্যের জন্য জেলেনস্কিকে ধন্যবাদ জানিয়েছেন মোদী। পাশাপাশি সুমি সীমান্তে হস্টেলে আটকে থাকা পড়ুয়াদের উদ্ধারের জন্যও ইউক্রেন প্রেসিডেন্টের সাহায্য চেয়েছেন তিনি।

উল্লেখ্য, সুমিতে প্রায় ৭০০ ভারতীয় পড়ুয়া আটকে রয়েছেন। তাঁদের নিরাপদ স্থানে নিয়ে যেতে কূটনৈতিক প্রচেষ্টা জারি ছিল ভারতের। তবে তাতেও কোনও লাভ হয়নি। দেশের পূর্বাঞ্চলের অন্যান্য এলাকাগুলির মতো সুমিতে রাশিয়া ভারী গোলা বর্ষণ করেছে। এই পরিস্থিতিতে আজকে সুমির পাশাপাশি কিয়েভ, খারকিভ, মারিউপোলে যুদ্ধ বিরতির ঘোষণা করে রাশিয়া।

আরও পড়ুন: Russia Ukraine War: সুমি থেকে ভারতীয়দের আনতে পাশে থাকুন! মোদীর ফোন জেলেনস্কিকে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest