'Professional Queuer' Earns Up To Rs 16,000 A Day

কাজ বলতে ধনীদের হয়ে লাইন দেওয়া ! আয় দিনে ১৬ হাজার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

লাইনে দাঁড়াতে আর কার ভালো লাগে ? টিকিটের লাইনই হোক কিংবা,ব্যাঙ্ক অথবা রেশনের লাইন— কোথাও লাইনে দাঁড়ানোর কথা শুনলেই যেন বিরক্তি চরমে ওঠে বেশির ভাগ মানুষের। কয়েক ঘণ্টা তো দূরে থাক, কয়েক মিনিট লাইনে দাঁড়াতেই যেন আমরা হাঁফিয়ে উঠি । কিন্তু জানেন কি, শুধু এই লাইনে দাঁড়িয়েই একজন লাখ লাখ টাকা আয় করছেন(professional queue jobs)।ঠিকই শুনেছেন।এটাই তাঁর পেশা।

লাইনে দাঁড়িয়েই আয় লাখ লাখ টাকা । দরকার শুধু ধৈর্য। আর তা থাকলেই কেল্লাফতে। ব্রিটেনের ফুলহ্যামের বাসিন্দা ফ্রেডি বেকিট। পেশাদার ‘কিউয়ার’। যে সব ধনী এবং সম্ভ্রান্ত পরিবার কোনও কিছুর লাইনে দাঁড়াতে চান না, তাদের হয়েই ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে অর্থ উপার্জন করছেন ফ্রেডি। খেলার টিকিট হোক বা সিনেমা, থিয়েটার বা কোনও অনুষ্ঠান, ডাক পড়ে ফ্রেডির।

প্রতি ঘণ্টার জন্য ফ্রেডি ২০ পাউন্ড যা ভারতীয় মুদ্রায় দু’হাজার টাকা নেন। দিনে ১৬০ পাউন্ড (১৬ হাজার টাকা) আয় করেন তিনি। ফ্রেডি জানিয়েছেন, সবচেয়ে বেশি তাঁর ভাল লাগে কোনও জনপ্রিয় অনুষ্ঠানের টিকিটের জন্য সম্ভ্রান্ত পরিবারের জন্য লাইনে দাঁড়াতে। তাতে আয়ও বেশি হয় তাঁর।

ঘণ্টা প্রতি ২০ পাউন্ডের বেশি দাবি করেন না ফ্রেডি। কারণ তাঁর কথায়, এই কাজের জন্য কোনও বিশেষ দক্ষতার প্রয়োজন হয় না। ফ্রেডির বন্ধু-বান্ধব এবং আত্মীয়রা তাঁর এ কাজ নিয়ে রসিকতা করলেও তিনি এ কাজ করতে বেশ মজাই পান বলে জানিয়েছেন ফ্রেডি। গত তিন বছর ধরে এ কাজ করছেন তিনি। তবে তাঁর আরও একটা পরিচয় আছে। ফ্রেডি এক জন ঐতিহাসিক উপন্যাস লেখক।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest