World Oldest Dog Portugal Bobi Missed Out On The Guinness World Record

Guinness World Record: গিনেস ওয়ার্ল্ড রেকর্ড হাতছাড়া বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুরের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘বিশ্বের সবচেয়ে বেশি বয়সি কুকুর’ ববি’র খেতাব স্থগিত করে তদন্ত শুরু করেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। গত বছর ববির ৩১তম জন্মদিন পালন করা হয়েছিল। এরপর অক্টোবরে কুকুরটি মারা যায়।কিন্তু এখন বিশ্বের সবচেয়ে বুড়ো কুকুরের তকমা প্রশ্নের মুখে পড়েছে। ববির মৃত্যুর পর তার বয়স নিয়ে সন্দেহ প্রকাশ করেন পশুচিকিৎসক ও বিশেষজ্ঞরা। তারপরই বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ।পাশাপাশি বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর ও সবচেয়ে বয়স্ক জীবিত কুকুরের খেতাবের আবেদনও স্থায়ীভাবে বন্ধ রেখেছে বলে মঙ্গলবার সংবাদ সংস্থা এপিকে জানিয়েছে গিনেস কর্তৃপক্ষ।

দেশটির লেইরিয়ায় কনকিউইরোস গ্রামে একটি খামারের মালিক লিওনেল কস্তার সাথে থাকত সে। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত কুকুর হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠেছিল ববির। ১৯৯২ সালের ১১ মে জন্মগ্রহণ করেছিল সে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের পক্ষ থেকে জানানো হয়েছে যে গত বছর ফেব্রুয়ারি মাসে সবচেয়ে বেশি বয়সী জীবিত কুকুর হিসেবে তকমা দেওয়ার সময়, ববির বয়স নিশ্চিত করেছিল পর্তুগাল সরকার। কিন্তু কয়েকজন পশু চিকিৎসক ববির বয়স নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। তাঁরা জানিয়েছেন, ববির পুরনো ছবিতে তার সাদা পাঞ্জা দেখানো হয়েছে। কিন্তু পরবর্তী বছরগুলিতে ছিল বাদামি পাঞ্জা।

বয়স নিয়ে প্রশ্ন ওঠায়, তদন্তের নির্দেশ দিয়েছে গিনেস সংস্থা। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত খেতাব দু’টি অস্থায়ীভাবে স্থগিত রাখার কথা সংস্থার পক্ষ থেকে সংবাদমাধ্যমকে জানানো হয়েছে। পর্তুগিজ ববি ছিল রাফেইরো দো আলেনতেজো প্রজাতির। এই জাতের কুকুরের গড় আয়ু ১২ থেকে ১৪ বছরের মধ্যে হয়ে থাকে।কোস্তার দাবি, ববির মা ১৮ বছর বয়স পর্যন্ত বেঁচে ছিল। ববির আগে পর্যন্ত ইতিহাসের সবচেয়ে বয়স্ক কুকুরের খেতাবটি ছিল অস্ট্রেলিয়ায় বাস করা ব্লুয়ির। ১৯৩৯ সালে ২৯ বছর পাঁচ মাস বয়সে মারা যায় সে। গিনেস কর্তৃপক্ষ জানিয়েছে, ববির বয়স নিয়ে তাদের তদন্ত শেষ হতে তিন মাসের বেশি সময় লাগার কথা নয়।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest