আপডেটেড বিটা ভার্সনে হোয়াটস্অ্যাপ নিয়ে এল কিউআর কোড, স্ক্যান সহ নতুন পাঁচটি ফিচার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নিউজ কর্নার ওয়েব ডেস্ক: প্রতি মাসেই কিছু না কিছু নতুন ফিচার এনে চমক দেয় বিশ্বের অন্যতম জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ। এ বারও গ্রাহকদের জন্য সুখবর আনতে চলেছে হোয়াটস্অ্যাপ। এর নতুন আপডেটেড ভার্সনটিতে অ্যানড্রয়েড ব্যবহারকারীরা পাবেন ‘কিউআর কোড শর্টকাট’-এর সুবিধা। পাশাপাশি কিইআর কোড ব্যবহার করে শেয়ার করা যাবে হোয়াটস্অ্যাপ কনট্যাক্টও।

হোয়াটস্অ্যাপের বিটা ভার্সনেই আপাতত মিলবে এই সুবিধা। কর্তৃপক্ষ জানিয়েছেন, পরীক্ষামূলক ভাবে চালু করা হয়েছে ‘কিউআর কোড শর্টকাট’ ও ‘কিউআর কোড শেয়ার’ অপশন। গত বছর নভেম্বরেই এই নতুন ফিচারের কথা ঘোষণা করেছিল হোয়াটস্অ্যাপ। এতদিন লিঙ্কডইন, ইনস্টাগ্রামে ছিল এই ফিচার। এ বার হোয়াটস্অ্যাপও কিউআর কোডের আপডেটেড ফিচার চালু করল।

হোয়াটস্অ্যাপের সবচেয়ে আকর্ষণীয় ফিচারসের মধ্যে অন্যতম হল  ডার্ক মোড। বিটা ভার্সনের অ্যাপগুলিতে এই ফিচারটি দেখা গিয়েছে। চোখের উপর চাপ কমাতে ডার্ক মোডের বিভিন্ন রঙগুলি সাহায্য করে। সূর্য অস্ত যাওয়ার পর ফোনের আলোতে আমাদের চোখের উপর চাপের সৃষ্টি হয়। এই চাপ কমানোর জন্যই এই বিশেষ ফিচারটি রাখার কথা ভাবা হয়েছে।

‘কুইক এডিট মিডিয়া’ নামের নতুন ফিচারের উপর হোয়াটস্অ্যাপ ইতিমধ্যেই কাজ করা শুরু করে দিয়েছে। নতুন বিটা ভার্সনের অ্যাপগুলিতে এই ফিচার দেখানো হয়েছে। বিভিন্ন মিডিয়া ফাইলগুলি আদান-প্রদানের ক্ষেত্রে এই ফিচার ব্যবহার করা যাবে। হোয়াটস্অ্যাপের বাকি এডিটিং টুলগুলির থেকে এটি অনেকটাই আলাদা। ডব্লিউএবিটাইনফোর মতে, ব্যবহারকারীরা চ্যাট করা মিডিয়াগুলিকে এডিট করার পাশাপাশি সেগুলিকে সরাসরি শেয়ার করতে পারবে।

ভুয়ো খবর থেকে বাঁচাতে হোয়াটস্অ্যাপ গত বছর সেন্ডারের মাধ্যমে ফরওয়ার্ড করা মেসেজগুলির উপর একটি “ফরওয়ার্ডেড” লেবেল যুক্ত করেছিল। বর্তমানে এই সংস্থা সেই ফিচারকে আরও উন্নত করে তোলার জন্য “ফ্রিকোয়েন্টলি ফরওয়ার্ডেড” বলে একটি লেবেল যুক্ত করার কথা ভেবেছে। এই ফিচারের মাধ্যমে জানা যাবে কখন মেসেজটি পাঠানো হয়েছে এবং কখন সেটি পড়ে দেখা হয়েছে।

ফেসবুকে আনফলো অপশনটির মতো, হোয়াটস্অ্যাপের “হাইড মিউটেড স্টেটাস” কোনও কনট্যাক্টকে পুরোপুরি ব্লক করে না, শুধু স্টেটাস ফিড থেকে সরিয়ে রাখে। বর্তমানে যদি কারও স্টেটাসগুলিকে মিউট করা হয়, তা হলে সেটি স্টেটাস ফিডের নীচে হালকা করে চলে আসে। হোয়াটস্অ্যাপ এই ফিচারকে আরও উন্নত করে তোলার উপর কাজ করছে যেখানে এই মিউটেড স্টেটাস ফিডকে পুরোপুরি সরিয়ে দেওয়া যায়।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest