জোড়া গোলে জয় দিয়েই ডুরান্ড অভিযান শুরু ইস্টবেঙ্গলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কলকাতা: জোড়া গোলে জয় দিয়েই ডুরান্ড অভিযান শুরু করল লাল-হলুদ। ক্লাবের শতবর্ষের ঢাকে কাঠি পড়ে গিয়েছে আগেই, স্বাভাবিকভাবেই মরশুমে দলের প্রথম ম্যাচ দেখতে শনিবার ক্লাব গ্রাউন্ডের গ্যালারি ছিল কানায়-কানায় পূর্ণ। কিন্তু পজিটিভ স্ট্রাইকারের অভাবে গোল পেতে এদিন ৮৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হল আলেজান্দ্রোর ছেলেদের। অবশেষে হাইমে কোলাডোর বিশ্বমানের ফ্রি-কিকে কাটল সমর্থকদের উৎকণ্ঠা। বোনাস হিসেবে অতিরিক্ত সময় যোগ হল পরিবর্ত বিদ্যাসাগরের গোল।

ডুরান্ডে সিনিয়র দল নামানো হবে নাকি জুনিয়র। দিনকয়েক আগেও এনিয়ে অনিশ্চয়তা ছিল। তবে সেনার অনুরোধে শেষমেশ পূর্ণ শক্তি নিয়েই মাঠে নামার কথা ঘোষণা করেছিলেন কোচ আলেজান্দ্রো। আর শুরুতেই এল সাফল্য। শতবর্ষ উদযাপনের রেশ কাটিয়ে দল যে পুরোপুরি খেলায় মনোনিবেশ করেছে, তা এদিনের পারফরম্যান্স থেকে স্পষ্ট। প্রথম মিনিট থেকেই আক্রমণ শানিয়ে প্রতিপক্ষকে চাপে ফেলে দিয়েছিলেন বইথাং, রালতেরা। মিনিট কুড়ির মধ্যেই দুবার গোললাইন সেভ করে দলকে রক্ষা করেন আর্মি রেডের গোলকিপার শানুস। তবে আক্রমণের ঝাঁজ এতটুকু কমায়নি ইস্টবেঙ্গল ফরোয়ার্ড। স্যান্টোসের ফ্রি-কিক বারে লেগে ফিরে আসে। কয়েক মিনিট পর ফের কোনওক্রমে রক্ষা পায় প্রতিপক্ষ। ডিকার বাড়ানো বল থেকে বইথাংয়ের শট ফের বার পোস্ট ছুঁয়ে বেরিয়ে যায়। লাল-হলুদের লাগাতার আক্রমণের সামনে রক্ষকের ভূমিকায় ছিল শানুসের জোড়া গ্লাভস। কিন্তু প্রথমার্ধের নায়কই দ্বিতীয়ার্ধে খলনায়ক হয়ে গেলেন।

শুরু থেকে ম্যাচের রাশ নিজেদের হাতেই রেখেছিল আলেজান্দ্রোর ছেলেরা। কিন্তু ভাগ্য সহায় না হওয়ায় প্রথমার্ধে এদিন গোলমুখ খুলতে ব্যর্থ হয় তারা।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আরও বেশি ডিফেন্সিভ হয়ে যায় অতিথি দল। রোহলুপুইয়া ও অভিজিতের পরিবর্ত হিসেবে দ্বিতীয়ার্ধে পিন্টু মাহাতা ও কাশিম আইদারাকে নামিয়ে দেন আলেজান্দ্রো। লাল-হলুদের খেলায় আরও ঝাঁঝ ফেরে। এরপর ৭৯ মিনিটে হাওকিপের পরিবর্তে মাঠে বিদ্যাসাগরের আগমণ গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায় ইস্টবেঙ্গলের জন্য। ৮৪ মিনিটে বক্সের বাইরে এসে বিপক্ষ গোলরক্ষক বিদ্যাসাগরকে ফাউল করায় ফ্রি-কিক পায় ইস্টবেঙ্গল। একইসঙ্গে গোলরক্ষক মহম্মদ শানুস লাল কার্ড দেখায় নিউমেরিক্যাল সুপ্রিমে পিছিয়ে পড়ে আর্মি রেড।

ফ্রি-কিক থেকে বিশ্বমানের গোলে দলকে এগিয়ে দেন কোলাডো। এরপর অতিরিক্ত সময় (৯১ মিনিট) সামাদ আলি মল্লিকের মাটি ঘেঁষা ক্রস থেকে বিপক্ষের কফিনে দ্বিতীয় ও শেষ পেরেকটি পুঁতে দেন পরিবর্ত বিদ্যাসাগর। জোড়া গোলে ম্যাচ জিতে মাঠ ছাড়ে ইস্টবেঙ্গল। আগামী ৬ অগাস্ট নিজেদের মাঠে গ্রুপের দ্বিতীয় খেলায় জামশেদপুর এফসি’র মুখোমুখি হবে লাল-হলুদ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest