পদত্যাগ করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#কলকাতা: রাহুল গান্ধীর দেখানো পথে প্রদেশ কংগ্রেসেও পদত্যাগের ঢেউ আছড়ে পড়ল। প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন সোমেন মিত্র। গত পরশু পদত্যাগপত্র জমা দেন সোমেন মিত্র। কংগ্রেস সভাপতি হিসেবে রাহুল গান্ধীর পদত্যাগের সিদ্ধান্তের জেরেই প্রদেশ কংগ্রেস সভাপতির দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত সোমেন মিত্র নিলেন বলে এক বিবৃতিতে জানানো হয়েছে। পাশাপাশি লোকসভা নির্বাচনে দলের বিপর্যয়ের দায় নিয়ে সোমেন মিত্রের পদত্যাগ বলেও জানানো হয়েছে। যদিও সোমেনের পদত্যাগপত্র এখনও গৃহীত হয়নি। উল্লেখ্য, এর আগে ইস্তফা দেন বাংলার আরেক কংগ্রেস নেতা ওমপ্রকাশ মিশ্র।

মঙ্গলবার প্রদেশ কংগ্রেস একটি বিজ্ঞপ্তিতে জানায়, প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেনবাবু লোকসভা ভোটের ফলাফল প্রকাশের পর সাংবাদিক বৈঠক করে রাজ্যে দলের বিপর্যয়ের দায় নিজের কাঁধে নিয়েছিলেন। লোকসভা ভোটের মাত্র পাঁচ মাস আগে প্রদেশ সভাপতিপদে বসা সত্ত্বেও নেই নৈতিক দায়িত্ব থেকেই তিনি পদত্যাগ করতে চেয়েছিলেন। সহ-কর্মীদের অনুরোধেই তিনি এত দিন ওই পদে দায়িত্ব পালন করছিলেন।

ওই বিজ্ঞপ্তিতে স্পষ্টতই জানানো হয়েছে, “রাহুল গান্ধীই তাঁকে (সোমেন) সভাপতির দায়িত্ব দেন। যখন তিনিই কংগ্রেস সভাপতি থাকবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন, তখন তাঁরও প্রদেশ সভাপতির দায়িত্ব আঁকড়ে থাকার কোনও মানে হয় না। গত পরশু তিনি তাঁর পদত্যাগপত্র পাঠিয়ে দেন”।

তবে প্রদেশ কংগ্রেস কমিটির কমিউনিকেশন প্রধান অমিতাভ চক্রবর্তী জানান, সোমেনবাবুর পদত্যাগপত্র দিল্লিতে গৃহীত হয়নি। এআইসিসি-র পর্যবেক্ষক গৌরব গগৈ সোমেনবাবুর সঙ্গে দেখা করেন। প্রদেশ সভাপতিকে তিনি জানান, নতুন করে সংগঠনকে চাঙ্গা করার কাজ চালিয়ে যেতে। উল্লেখ্য, আগামী ১৯ জুলাই জেলা কংগ্রেস সভাপতিদের নিয়ে বৈঠকে বসছেন প্রদেশ নেতৃত্ব। আগামী দিনে রাজ্যে ঘুরে দাঁড়াতে হলে, এ মুহূর্তে ঠিক কী কী করণীয়, সে সমস্ত বিষয় নিয়েই বিশদ আলোচনা হবে ওই বৈঠকে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest