Pakistan Successfully Tests 400 KM Range Fatah-II Guided Rocket

Pakistan পাকিস্তানের হাতে অত্যাধুনিক রকেট ফাতাহ-২, আঘাত হানতে পারে ৪০০ কিমি দূরে

অত্যাধুনিক রকেটের পরীক্ষা চালিয়েছে পাকিস্তানের সামরিক বাহিনী। ফাতাহ-২ (Fatah-II )নামের এই রকেটটি ৪০০ কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম। এই অস্ত্র পাকিস্তানের সামরিক শক্তি আরও বাড়িয়ে তুলবে বলে আশা করা হচ্ছে।দ্য ডন বলছে, গাইডেন্স সিস্টেম এই রকেটটিকে নির্ভুল অস্ত্র করে তুলেছে। কারণ এর ফলে অস্ত্রটির ধ্বংসাত্মক ক্ষমতা এবং কার্যকারিতাও বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে ট্র্যাজেক্টোরি মোড এবং টার্মিনাল গাইডেন্স প্রযুক্তির ফলে এই রকেটটি শত্রুর অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল সিস্টেমও এড়াতে সক্ষম।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, উৎক্ষেপণের মহড়া ও পদ্ধতি নিখুঁত করতেই আজকের উৎক্ষেপণ।

সংস্থাটি জানিয়েছে, ফাতাহ-২ পাকিস্তানের আর্টিলারি ডিভিশনে মোতায়েন করা হচ্ছে। এই রকেট ব্যবস্থা পাকিস্তান সেনাবাহিনীর প্রচলিত অস্ত্রাগারের পরিধি ও প্রাণঘাতী সক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলবে।

পরীক্ষার পর ফাতাহ-২ রকেটটিকে এখন পাকিস্তান সেনাবাহিনীর আর্টিলারি ডিভিশনে অন্তর্ভুক্ত করা হচ্ছে এবং এটি এখন পাকিস্তান সেনাবাহিনী যুদ্ধে ব্যবহার করতে পারবে।আইএসপিআর জানায়, পাকিস্তানের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান, সেনাপ্রধান এবং সকল বাহিনী প্রধানগণ এই অসাধারণ অর্জনে অংশগ্রহণকারী সৈন্য ও বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন।