প্রকাশ্যে এল ইরম শর্মিলা চানুর যমজ মেয়ের ছবি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বেঙ্গালুরু: বিশ্ব মাতৃ দিবসেই সন্তানের জন্ম দিয়েছেন, মানবাধিকার ও রাজনৈতিক কর্মী ইরম শর্মিলা। বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতালে দুই যমজ কন্যার জন্ম দেন তিনি। ইরমের দুই সন্তানের ছবি প্রকাশ্যে আনা হয়েছে। বেঙ্গালুরুর ওই হাসপাতালের চিকিৎসক জানিয়েছেন, “একটি সি-সেকশন ডেলিভারি করা হয়েছে যমজ শিশুদের ভূমিষ্ঠ করার জন্য। দুই মেয়ের নাম রাখা হয়েছে নিক্স শাখি ও অটম তারা। দুই শিশু ও মা সুস্থ রয়েছেন।”

‘মণিপুরের আয়রন লেডি’ নামে পরিচিত ৪৪ বছর বয়সী ইরম, মণিপুরে সশস্ত্র বাহিনী বিশেষ ক্ষমতা আইন বা আফস্পা প্রত্যাহারের দাবিতে ২০০০ সালে অনশন শুরু করেন। ১৬ বছর পর, ইরম শর্মিলা ৯ ই অগাস্ট, ২০১৬ সালে পৃথিবীর দীর্ঘতম এই অনশন ভেঙ্গে ফেলেন। তিনি বলেন, আমি মণিপুরের মুখ্যমন্ত্রী হতে চাই যাতে বিতর্কিত আফস্পা আইন বাতিল করতে পারি। এতে জনগণের এক অংশ ক্ষুব্ধ হন। ইরম একটি নতুন রাজনৈতিক দল – প্রজা (পিপলস রিজার্ভেন্স অ্যান্ড জাস্টিস অ্যালায়েন্স) গঠন করেন এবং আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল সহ রাজনৈতিক নেতাদের সঙ্গে নির্বাচনী কৌশলও ঠিক করেছিলেন। ২০১৭ সালে ইরম শর্মিলা তাঁর রাজ্যের বিধানসভা নির্বাচনে থৌবলের আসন থেকে মণিপুরের তিনবারের মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিংয়ের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, কিন্তু মোট ২৭ হাজার ৭১৭ টি ভোটের মধ্যে পেয়েছিলেন মাত্র ৯০ টি ভোট। তাঁর নির্বাচনী পরাজয়ের পর ইরম বলেন, তিনি সক্রিয় রাজনীতি ছেড়ে দেবেন।

c6rf5c7s irom sharmila

২০১৭ সালে তিনি দীর্ঘদিনের ব্রিটিশ বন্ধু ডেসমন্ড কুটিনহোকে বিয়ে করেন। অবশ্য সেই সময়ে তাঁর এই সিদ্ধান্ত নিয়েও কম সমালোচনা হয়নি। ‘লৌহমানবী’র সাংসারিক রূপ অনেকেই মেনে নিতে পারেননি। নানা ভাবে সমালোচনা করেছিলেন অনেকে। কিন্তু আবার একটা বড় অংশ শর্মিলার পাশে দাঁড়িয়ে বলেছিলেন, নিজের মতো বাঁচার অধিকার সকলের আছে। কেউ অনশন শুরু করেছেন মানে তাঁকে তা আমৃত্যু বয়ে যেতে হবে, এমন কোনও কথা নেই। শেষমেশ নিজের মতো সাংসারিক জীবন শুরু করেন শর্মিলা। ৪৬ বছর বয়সে,  দুই সন্তানের জন্ম দেওয়ায় তা যেন পূর্ণতা পেল।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest