মুকুটে আরও এক পালক, বিশ্বের সবচেয়ে বড় ‘ফটোফ্রেম’ তৈরি করল দুবাই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

#দুবাই: ফের গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠল দুবাইয়ের। আগেই খবরের শিরোনামে উঠে এসেছিল দুবাইয়ের ফোটো ফ্রেম বিল্ডিং। এবার জায়গা করে নিল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তালিকাতেও।

  • ঠিক যেন একটা মস্ত ফটোফ্রেম। কিন্তু আসলে এটা একটা বাড়ি। দুবাইয়ের এই বাড়িটিকে সরকারি ভাবে বলা হয়, দুবাই ফ্রেম। চলতি বছরে ৩০ এপ্রিল দুবাই মিউনিসিপ্যালিটি এর জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের শংসাপত্র পেয়েছে।
  • এই বাড়িটি দুবাইয়ের জাবিল পার্কে অবস্থিত। এটির ছাদ থেকে নতুন ও পুরনো দুবাই শহর দেখা যায়। এই টাওয়ারটি থেকে দক্ষিণে তাকালেই দেখা যাবে দুবাইয়ের সবচেয়ে আধুনিক সব ভবন। এর মধ্যে রয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন ও বুর্জ খলিফার মতো স্থাপত্য। এর বিপরীত দিকে তাকালে দেখা যাবে দুবাইয়ের পুরাতন শহর।

observerbd.com 1557635018

  • সাধারণের জন্য সকাল ১০টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত খোলা থাকে এটি। বিল্ডিংয়ের অবজারভেশন ডেকে যেতে গেলে টিকিট কাটতে হয়। বড়দের জন্য দুবাইয়ের টাকায় ৫০ দিরহাম (এক দিরহাম অর্থাৎ ১৯.০৪ টাকা) ও তিন বছরের উপর শিশুদের ২০ দিরহাম দিতে হয়।
  • এই বাড়ি নির্মাণে খরচ হয়েছিল প্রায় ৫২৭ কোটি টাকা। বিল্ডিংটি উচ্চতায় ১৫০.২৪ মিটার। ৫০তলা বাড়িটির গ্লাস টাওয়ারটি প্রায় ৫০০ ফুট লম্বা দু’টি ফ্রেম দিয়ে এই তৈরি। বিশ্বের বৃহত্তম ফ্রেমও এটি।
  • দু’টি টাওয়ার সংযুক্ত রয়েছে একটি কাচের সেতুর মাধ্যমে। এর ফলে গোটা শহরের ‘প্যানোরামিক ভিউ’ পাওয়া যায়। দেখা যায় কারামা, দেইরা, বুর দুবাই এবং এমিরেটস টাওয়ারও। এতে অডিও-ভিজুয়াল মাধ্যম ব্যবহার করে তুলে ধরা হয়েছে দুবাইয়ের অতীত-বর্তমান ও ভবিষ্যৎ।
  • স্থপতি মেক্সিকোয় জন্মগ্রহণকারী  ফার্নান্দো দোনিস এই বিল্ডিংয়ের নকশা করেন। তিনি আন্তর্জাতিক ক্ষেত্রে পুরস্কৃতও হয়েছেন এর জন্য।

ভিডিওতে দেখুন আরো কিছু তথ্য-

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest