আশা ও আশঙ্কা রেখে আজ থেকে কিছু ছাড়, তবে হটস্পটে থাকছে কড়া নিয়ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কলকাতা: একটানা ২৬ দিন ঘরবন্দি থাকার পর সোমবার থেকে দেশের কিছু জায়গায় কিছু পরিষেবা চালু হচ্ছে। গত সপ্তাহেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণার পর একটি নির্দেশিকা জারি করে কেন্দ্র। তাতে দেশের যে সব এলাকায় করোনার সংক্রমণ সে ভাবে ছড়ায়নি, সেখানে শর্ত সাপেক্ষে কয়েকটি পরিষেবা চালু করায় ছাড় দেওয়া হয়েছে।

রবিবার জেলাশাসকদের মাধ্যমে রাজ্যকে নির্দেশিকা পাঠিয়ে স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে, যে এলাকাগুলি হটস্পট বা ক্লাস্টার নয়, সেখানে আংশিক ভাবে আর্থিক কর্মকাণ্ড শুরু করা যাবে। সেই মোতাবেক প্রস্তুতি নিয়েছে রাজ্যও।প্রধানমন্ত্রী আগেই ঘোষণা করেছিলেন যে, ২০ এপ্রিল থেকে কিছু ছাড় দেওয়া হবে।

আরও পড়ুন:  করোনা চিকিৎসক-নার্সদের থাকতে হবে হাসপাতালেই,নির্দেশিকা স্বাস্থ্য ভবনের

তবে বিভিন্ন রাজ্যের হটস্পট এলাকার মধ্যে থাকা কন্টেইনমেন্ট জোনগুলি আপাতত এই ছাড়ের আওতার বাইরেই থাকবে। কৃষি, মৎস্যচাষ, প্রাণিসম্পদ উন্নয়ন, গ্রামীণ এলাকায় নির্মাণকাজের মতো পরিষেবার পাশাপাশি তথ্যপ্রযুক্তি সংস্থা, কিছু কিছু সরকারি অফিস শর্তসাপেক্ষে চালু হচ্ছে আজ থেকেই। সোশ্যাল ডিসট্যান্সিং বা স্যানিটাইজেশনের শর্ত মেনে ১০০ দিনের কাজও করা যাবে বলে কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে। 

হাওড়া, কলকাতা, উত্তর ২৪ পরগনার কিছু অংশকে ‘কন্টেনমেন্ট’ করা হয়েছে। সেখানে বাড়ি থেকে মানুষকে যাতে না বেরোতে হয়, তা নিশ্চিত করা হবে। সরকারি ভাবে মুখ খুলতে না চাইলেও প্রশাসনিক কর্তাদের একাংশ জানাচ্ছেন, জেলা প্রতি দু’জন করে নোডাল অফিসার নিয়োগ করা হয়েছে। তাঁদের এক জন খাদ্যসামগ্রী সংক্রান্ত চাহিদা দেখভাল করবেন। অন্য জন বাকি জরুরি পরিষেবার চাহিদা মেটাবেন। 

নয়াদিল্লি যে সব পরিষেবায় ছাড় দিয়েছে, তার কিছু অংশ আগে থেকেই চালু হয়েছে রাজ্যে। নাগরিকদের যাতে সঙ্কটে না-পড়তে হয়, তার জন্য কিছু পরিষেবা শর্ত মেনে চলতে পারে বলে আগেই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ থেকে কলকাতা-সহ এ রাজ্যেও আংশিক সময়ের জন্য খুলছে কিছু সরকারি দফতর। নবান্ন, নিউ সেক্রেটারিয়েট, মহাকরণের মতো সচিবালয়গুলি ছাড়া খুলবে ডাইরেক্টরেটগুলিও।

আরও পড়ুন:  লকডাউনেও কবজি ডুবিয়ে রসনাতৃপ্তি! বাস্তবের প্রতিচ্ছবি অম্বরীশের ‘গলদা চিংড়ি’

Gmail 1
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest