Swapnamoy Chakraborty Bengali Writer Wins Sahitya Akademi Award

Swapnamoy Chakraborty: ‘জলের উপর পানি’, উপন্যাসের জন্য সাহিত্য অকাদেমি পুরস্কার পেলেন স্বপ্নময় চক্রবর্তী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

‘জলের উপর পানি’ উপন্যাসের জন্য বাংলাভাষায় সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেলেন সাহিত্যিক স্বপ্নময় চক্রবর্তী। তিন-চার বছর আগে ধারাবাহিকভাবে এই উপন্যাসটি প্রকাশিত হয় একটি বাংলা দৈনিকে। স্বপ্নময়েরই আর একটি বিখ্যাত উপন্যাস ‘চতুষ্পাঠী’-এর পরবর্তী অধ্যায়ের কাহিনি শোনায় ‘জলের উপর পানি’। প্রকাশের সময় থেকেই পাঠকদের মধ্যে বেশ জনপ্রিয় হয়েছিল এই উপন্যাস। পরে বই আকারে তা প্রকাশ হয়। এবার সেই উপন্যাসের জন্যই সাহিত্য অ্যাকাডেমি তরফে সেরার শিরোপা পেলেন এই বাঙালি সাহিত্যিক।

দেশভাগের পরে এই বাংলায় ছিটকে এসে বাঙালিদের মাথা গোঁজার ঠাঁই খোঁজা, নতুন ভাবে প্রতিষ্ঠার লড়াই, টানাপোড়েন ‘‌জলের ওপর পানি’র বিষয়। উঠে এসেছে ত্রাণ ও পুর্বাসনের প্রেক্ষিতে কলোনি জীবনের সংগ্রামের সমান্তরালে বাংলার নাথ, নমঃশূদ্র এবং বিহারের ভূমিচ্যুত মুসলমান উদ্বাস্তুদের কথা।

তাঁর আর এক জনপ্রিয় উপন্যাস ‘হলদে গোলাপ’-ও একইভাবে প্রান্তিক মানুষের কথা বলে। তথাকথিত মূলধারার যৌনতার নিরিখে পিছিয়ে পড়া রূপান্তরকামী, সমকামী মানুষদের ঘিরেই সেই কাহিনির গড়ে ওঠা। চিত্রপরিচালক তথা সাহিত্যিক ও বিখ্য়াত সম্পাদক ঋতুপর্ণ ঘোষের অনুরোধেই এই উপন্যাস লেখা শুরু করেন স্বপ্নময়। ঋতুপর্ণ ঘোষের প্রয়াণের পর সে কথা তিনি উল্লেখ করেছিলেন একটি লেখায়। পরে সেই উপন্যাসটিও পুরস্কৃত হয়েছিল একটি বিখ্যাত পুরস্কারে। ব্যক্তিগত জীবন জুড়েও লড়াইয়ের ইতিহাস রয়েছে স্বপ্নময়ের। একসময় ধূপকাঠির সেলসম্যান হিসেবে কাজ করেছেন। কিন্তু সাহিত্যকর্মে ছেদ পড়তে দেননি। জীবনের যত রং সবই ধরা পড়েছে স্বপ্নময়ের উপন্যাসে।

বুধবার ২৪টি ভাষায় সাহিত্য অকাডেমি পুরস্কার ঘোষণা করা হয়। ৯টি কবিতার বই, ৬টি উপন্যাস, ৫টি ছোট গল্প, ৩টি রচনা এবং ১টি সাহিত্য বিষয়ক গবেষণাপত্রকে এই সাহিত্য অকাদেমি পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়। একটি এক্সিকিউটিভ বোর্ড চেয়ারম্যান মাধব কৌশিকের নেতৃত্বে এই ২৪টি ভারতীয় ভাষাকে পুরস্কৃত করল। পুরস্কারের অর্থমূল্য ১ লক্ষ টাকা। আগামী ১২ মার্চ অকাদেমির সভাপতি কবি মাধব কৌশিক দিল্লিতে লেখকের হাতে এই পুরস্কার তুলে দেবেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest