Medical Graduates: India gets WFME accreditation, medical students can now practice in US, other countries

Medical Graduates: ভারতের এমবিবিএস ডিগ্রি থাকলেই এবার ডাক্তারি করা যাবে আমেরিকা-কানাডা-অস্ট্রেলিয়ায়

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ভারতের এমবিবিএস ডিগ্রিকে এবার স্বীকৃতি দিল ওয়ার্লড ফেডারেশন ফর মেডিক্যাল এডুকেশন(WFME)। এর ফলে এখন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে গিয়ে চিকিত্সা করতে পারবেন ভারতের মেডিক্যাল। এই অনুমতি দেওয়া হয়েছে ১০ বছরের জন্য। এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

মন্ত্রক সূত্রে খবর, জাতীয় মেডিক্যাল কমিশনকে ডব্লিউএফএমই ছাড়পত্র দেওয়ায় ভারতের ডাক্তাররা এখন থেকে বিদেশেও চিকিৎসা করতে পারবেন। শুধু তা-ই নয়, উচ্চশিক্ষার জন্য প্রশিক্ষণ নিতে চাইলে, তাতেও আর কোনও বাধা রইল না। স্বাস্থ্য মন্ত্রক আরও জানিয়েছে, দেশের ৭০৬টি মেডিক্যাল কলেজ ডব্লিউএফএমই-র ছাড়পত্র পেয়েছে। আগামী দিনে দেশে নতুন কোনও মেডিক্যাল কলেজ হলে সেগুলিও এই আন্তর্জাতিক মেডিক্যাল ফেডারেশনের ছাড়পত্র পেয়ে যাবে। এই ছাড়পত্র পাওয়ার ফলে দেশীয় ডাক্তাররা যেমন বিদেশে গিয়ে চিকিৎসা করতে পারবেন, তেমনই বিদেশ থেকে অনেকে ভারতে ডাক্তারি পড়তে আসতে পারবেন। শুধু তা-ই নয়, এখান থেকে পাওয়া ডাক্তারি ডিগ্রি নিয়েও নিজের দেশে ফিরে চিকিৎসা করতে পারবেন।

আরও পড়ুন: Joint Rally of INDIA: শুরুতেই হোঁচট ইন্ডিয়া শিবিরে, স্থগিত প্রথম যৌথ সমাবেশ

উন্নত পঠনপাঠন, পরিকাঠামো, শিক্ষকদের মান-সহ একাধিক বিষয়ের উপরে ভিত্তি করে দুনিয়ার মেডিক্য়াল কলেজগুলিকে স্বীকৃতি দেয় ডাবলিউএফএমই। বিভিন্ন দেশে উন্নত চিকিত্সা, এথিক্যাল স্ট্য়ান্ডাডকে মান্যতা দিয়ে থাকে এই সংস্থা। কেন্দ্রের তরফে দেওয়া প্রেস রিলিজে বলা হয়েছে, ECFMG হল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সংগঠন যে বিভিন্ন দেশের মেডিক্যাল গ্রাজুয়েটদের লাইসেন্স দেওয়ার বিষয়টি দেখাশোন করে। মার্কিন যুক্তরাষ্টের প্রাকটিস করার জন্য ECFMG-র মান্যতার প্রয়োজন। ওই মার্কিন সংস্থা ঘোষণা করেছে মার্কিন মুলুকে কাজ করার জন্য কোনও মেডিক্যাল গ্রাজুয়েটকে আন্তর্জাতিক স্তরে মান্যতাপ্রাপ্ত মেডিক্য়াল কলেজ থেকে পাস করতে হবে। অর্থাত্ স্পষ্ট করে বললে ভারতের WFME স্বীকৃতি পাওয়ার পর সেই বাধা টপকাতে পারবে ভারতীয় চিকিত্সকরা।

মেডিক‍্যাল বোর্ডের একাংশের মতে, এই পদক্ষেপ ভারতে বিশ্বব্যাপী স্বীকৃত এনে দেবে। আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ভারতকে একটি আকর্ষণীয় শিক্ষাক্ষেত্রতে পরিণত হত হবে। এছাড়াও, এনএমসি ভারতে চিকিৎসা শিক্ষার মান উন্নত করার বিশেষাধিকার পাবে যা তাদের বিশ্বব্যাপী মর্যাদা দেবে। WFME স্বীকৃতি প্রক্রিয়ার জন্য প্রতি মেডিক‍্যাল কলেজেকে ৪,৯৮,৫১৪২ ($60,000) টাকা ফি দিতে হবে, যা সাইট ভিজিট টিমের ভ্রমণ এবং বাসস্থানের খরচ সরবারহ করে।

আরও পড়ুন: India-Canada Conflict: খালিস্তান বিতর্ক, কানাডার নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করল ভারত

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest