এই কয়েকটি পদ্ধতিতে মেনে চললে আপনার বাগানের গোলাপ হবে বড় ও আরো বেশি সুন্দর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গোলাপ ফুল ভালবাসেনা এমন মানুষ খুঁজে পাওয়া বিরল। বিভিন্ন দেশের বিভিন্ন জলবায়ুতে খুব সহজেই মানিয়ে নিতে পারে গোলাপ। আপনার বাড়ির আশেপাশে যদি জায়গা থাকে তাহলে তো কথাই নেই আর যদি না থাকে তাহলে ছাদের উপরে টবে কিংবা ব্যালকনিতে টবের মধ্যে চাষ করতে পারেন গোলাপ।

অনেকেই শীতকালের সখ করে নার্সারি থেকে গাছ কিনে আনেন কিন্তু শেষ পর্যন্ত গাছের পাতা সুন্দর হলেও ফুল হতে অনেক সমস্যা হয়। কতগুলি ঘরোয়া পদ্ধতি মেনে চললেই আপনার গোলাপ গাছের সুন্দর বড় বড় আকারে ফুল হবে। জেনে নিন নিয়ম কানুন।

১) গোলাপ গাছের জন্য ভীষণ প্রয়োজনীয় উপাদান হলো জল। জলের মাপ যদি ঠিকঠাক না হয় তাহলে গোলাপ গাছ ভালো হবে না। খেয়াল রাখবেন মাটিতে যেন কখনোই জল জমে না থাকে।

২) শীতকালে হালকা রোদে সাত-আট ঘণ্টা রোদে পুরো রেখে দিতে হবে গোলাপ গাছ। না হলে ফুল কম হবে।

আরও পড়ুন: এই শীতে বাড়ির টবে চন্দ্রমল্লিকা চাষ করুন, শিখে নিন সহজ পদ্ধতি…

৩) গোলাপ গাছে গোলাপ পাওয়ার জন্য আরেকটি ভীষণ দরকারি জিনিস হল কীটনাশক। অন্তত দশ দিন অন্তর অন্তর কীটনাশক স্প্রে করুন। কখনো নিম তেল কখনো বা সাবান জল। কখনো একটানা এক রকম কীটনাশক স্প্রে করবেন না।

৪) সবচেয়ে শেষ কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান হলো সার। গোলাপ গাছের জন্য প্রয়োজনীয় সার হতে পারে কলার খোসা। তবে কোনো সার একনাগাড়ে দিতে থাকবেন না। অনেকেই আছে, যারা একসার একইভাবে দিতে থাকেন। যার ফলে গাছ বড় হলেও ফুল ভালো পাওয়া যায় না। তাই ঘুরিয়ে-ফিরিয়ে নানান রকম জৈব সার দিতে পারেন। কলার খোসা ভালো করে শুকিয়ে গুঁড়ো করে রাখতে পারেন, লেবুর খোসা ভালো করে শুকিয়ে গুঁড়ো করে রাখতে পারেন, চা খেয়ে চা ফেলে না দিয়ে ভালো করে ধুয়ে রোদে শুকিয়ে গুঁড়ো করে রাখতে পারেন, সর্ষের খোলপচা তরল সার দিতে পারেন, ডিমের খোসা ভালো করে ধুয়ে নিয়ে গুঁড়ো করে রাখতে পারেন।

এই সমস্ত কিছুই সার হিসেবে ব্যবহার করা যেতে পারে। তাছাড়াও মাছ-মাংস ধোয়া জল, চাল ডাল ধোয়া জল ইত্যাদি গাছের গোড়ায় মাঝেমধ্যেই দেওয়া যেতে পারে। গোলাপ গাছে ভালো ফুল হওয়ার জন্য মাটি অ্যাসিডিক হওয়া ভীষণ দরকার। তাই মাটিতে অবশ্যই চা পাতা গুঁড়ো, কিংবা ফটকিরি ভেজানো জল দিতে পারেন। এতে দেখবেন আপনার গাছের গোলাপ ফুল কত বড় বড় হয়েছে।

আরও পড়ুন: বাড়ির টবে চাষ করুন সুন্দর এই শীতকালীন ফুল, জেনে নিন সহজ পদ্ধতি…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest