Zoom-এর বিকল্প অ্যাপ বানালেই এক কোটি টাকা পুরস্কার, ঘোষণা কেন্দ্রের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: ভিডিও কনফারেন্স অ্যাপ তৈরিতে দেশের ডেভেলপারদের উৎসাহ দিতে বিশেষ প্রতিযোগিতার আয়োজন করল কেন্দ্র। এই প্রতিযোগিতায় শুধুমাত্র ভারত সরকারের নথিভুক্ত ভারতীয় স্টার্ট আপ কোম্পানিরা অংশ নিতে পারবেন। বিজয়ী পাবেন কোটি টাকা পুরস্কার। 

লকডাউনের জেরে বাড়ি বসেই চলছে অফিসের কাজ। ব্যবহার করতে হচ্ছে জুমের মতো বিভিন্ন ভিডিয়ো কলিং অ্যাপ। কিন্তু বার বার অভিযোগ আসছে সেই অ্যাপগুলির স্বচ্ছতা নিয়ে। এ বার সেই স্বচ্ছতা বজায় রাখতে কেন্দ্রীয় সরকারের অভিনব প্রস্তাব।  বিভিন্ন ভারতীয় কোম্পানির সামনে রাখা হয়েছে একটি চ্যালেঞ্জ। তথ্যপ্রযুক্তি মন্ত্রক বলেছে এমন একটি ভিডিয়ো কনফারেন্স কলিং অ্যাপ বানাতে হবে যা কম্পিউটার থেকে মোবাইল, সব কিছুতেই কাজ করবে। শুধু তাই নয়, কাজ করতে হবে এমন জায়গায় যেখানে ইন্টারনেটের গতি কম। অবশ্যই এই অ্যাপ হবে এনক্রিপ্টেড, অর্থাৎ, কোনও তৃতীয় পক্ষ সেই কথোপকথনে আড়ি পাততে পারবে না।

আরও পড়ুন: Zoom-কে টেক্কা দিতে আসরে WhatsApp! গ্রুপ কলে আটজনের সঙ্গে কথা বলার সুযোগ

জানা গিয়েছে, ৩০ এপ্রিলের আগে এই প্রতিযোগিতায় নাম নথিভুক্ত করতে হবে।২৯ জুলাই বিজয়ীর নাম ঘোষণা করা হবে। বিজয়ী দল ১ কোটি টাকা পুরস্কার পাবেন। এই অ্যাপ ব্যবহার করেই কেন্দ্র ও রাজ্য সরকারী কর্মীরা ভিডিও কনফারেন্স করবেন।

rajnath singh zoom twitter 1587452300174

করোনার প্রভাবে বাড়ি থেকে কাজ যত বেড়েছে ততই বেড়েছে জুমের কার্যকারিতা। যদিও হাইকোর্টের বিভিন্ন শুনানি এই অ্যাপের মাধ্যমে হয়, এমনকি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহকেও দেখা গিয়েছে এই অ্যাপ ব্যবহার করতে। গত সপ্তাহে অবশ্য জুম সম্পর্কে সাবধান করেছিল কেন্দ্র। সাইবার কোঅর্ডিনেশন সেন্টার কেন্দ্রীয় অফিসারদের এই অ্যাপ ব্যবহার করতে নিষেধ করেছিল। গুগল এবং স্ট্যান্ডার্ড চার্টার্ডও একই সাবধানবাণী দিয়েছিল তাদের কর্মীদের।

আরও পড়ুন: বাড়িতে AC নেই? জেনে নিন ঘরকে ঠান্ডা রাখার ১২টি টিপস

Gmail 2
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest