beer price may hike soon as demand increase and inputs costs climb

Beer and Wine Prices: বিয়ারপ্রেমীদের জন্য খারাপ খবর! শীঘ্রই বাড়তে পারে দাম

মার্চ ও এপ্রিল মাসে একটাও কালবৈশাখী না-পাওয়া বাংলা, বিশেষত দক্ষিণবঙ্গ পুড়েছে অসহ্য গরমে। কিন্তু সেই সময়ে এক ফোঁটাও বৃষ্টি না-হওয়ার কারণে সুরা ব্যবসায়ীদের মুখে আবার চওড়া হাসি। কারণ, কেবল মার্চ ও এপ্রিল এই দু’মাসেই রাজ্যে বিয়ার বিক্রি হয়েছে প্রায় ২ কোটি ৫৮ লক্ষ লিটার! মার্চ ও এপ্রিল মাসে এত পরিমাণ বিয়ার বিক্রি আগে কখনও হয়েছে কি না, সেটা মনে করতে পারছেন না রাজ্য আবগারি দফতরের কর্তারা।

তবে বিয়ারপ্রেমীদের জন্য দুঃসংবাদ। বিয়ার তৈরির নানা কাঁচামালের দাম বৃদ্ধি পেতেই এবার দাম বাড়ানোর সিদ্ধান্ত নিতে চলেছে বিয়ার প্রস্তুতকারক সংস্থাগুলি। ইতিমধ্যেই একাধিক রাজ্যে বিয়ারের দাম বাড়িয়েছে কোম্পানিগুলি।

আরও পড়ুন: ঘুরতে গিয়ে করুণ পরিণতি ! ওড়িশায় বাস উলটে মৃত হাওড়ার ৬

একটি ইংরাজি সংবাদমাধ্যমের দাবি অনুসারে, বিয়ার তৈরিতে বার্লি অত্যন্ত প্রয়োজনীয় দ্রব্য। গত তিন মাসে এই বার্লির দাম প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে। এছাড়াও লেবেল, বোতল, কাগজের কার্টুনের দামও বেড়ে গিয়েছে 25 শতাংশ। কাঁচের দামও প্রস্তুতকারী সংস্থাগুলিও 30 শতাংশ দাম বাড়িয়ে ফেলেছে। এমন পরিস্থিতিতে বিয়ার প্রস্তুতকারক সংস্থাগুলির কাছে দাম বৃদ্ধি ছাড়া আর কোনও রাস্তা নেই বলেই জানানো হচ্ছে।

রিপোর্ট মোতাবেক ইতিমধ্যেই দিল্লি রাজস্থান, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, কর্ণাটক, মধ্যপ্রদেশসহ একাধিক রাজ্যে ইতিমধ্যেই মদের দাম বৃদ্ধি পেয়েছে। কিংফিশার, হেইনকেনের মতো সংস্থাগুলিও তাদের দাম বৃদ্ধি করেছে। B9 Beverages-ও তাদের দামও বৃদ্ধি করেছে।

আরও পড়ুন: Satyendar Jain : অর্থ পাচারের অভিযোগ, ED-এর হাতে গ্রেফতার কেজরিওয়ালের স্বাস্থ্যমন্ত্রী