Bilkis Bano Case update hearing in supreme court today

Supreme Court: বিলকিস গণধর্ষণে দোষীদের মুক্তি নিয়ে গুজরাত সরকারের জবাব তলব

বিলকিস বানো-কাণ্ডে ১১ দোষীর মুক্তির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ সংক্রান্ত মামলায় গুজরাত সরকারকে বৃহস্পতিবার নোটিস দিল সুপ্রিম কোর্ট। ১১ ধর্ষকের মুক্তি নিয়ে গুজরাত সরকারকে জবাব দিতে নির্দেশ দেওয়া হয়েছে। এই মামলায় ১১ দোষীকে যুক্ত করতে নির্দেশ দিয়েছে আদালত। আগামী দু’সপ্তাহ পর আবার এই মামলার শুনানি হবে।

বৃহস্পতিবার ভারতের প্রধান বিচারপতি স্পষ্ট করে দিয়েছেন, যে সেইসময় সুপ্রিম কোর্ট সংশ্লিষ্ট রাজ্যে দণ্ডিতদের মুক্তি দেওয়ার নীতির ভিত্তিতে বিষয়টি বিবেচনা করে দেখার পরামর্শ দিয়েছিল। তিনি বলেন, ‘আমি কোথাও একটা পড়লাম যে আদালত (সুপ্রিম কোর্ট) মুক্তির অনুমতি দিয়েছে। না, আদালত শুধু বিবেচনা করতে বলেছিল।’

আরও পড়ুন: হাজার-হাজার কৃষকের জমায়েত যন্তর মন্তরে, দিল্লি জুড়ে কঠোর নিরাপত্তা

২০০২ সালে গুজরাট দাঙ্গার সময় বিলকিস বানোকে গণধর্ষণ করা হয়েছিল। তিন বছরের মেয়ে-সহ বিলকিসের পরিবারের সাতজনকে হত্যা করা হয়েছিল। গত ১৫ অগস্ট ভারতের স্বাধীনতার ৭৫ বছরে বিলকিস গণধর্ষণ মামলায় ১১ জনকে দণ্ডিত মুক্তি দেয় গুজরাট সরকার। রীতিমতো ফুল, মালা পরিয়ে তাদের বরণ করা হয়েছিল। তা নিয়ে দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে।

তারইমধ্যে গুজরাটের এক বিজেপি বিধায়ক সিকে রাজুলি দাবি করেছিলেন, ‘ওরা কোনও অপরাধ করেছে কিনা জানি না। কিন্তু অপরাধ করার কোনও উদ্দেশ্য নিশ্চয় ছিল। ওরা ভালো মানুষ – ব্রাহ্মণ এবং ব্রাহ্মণদের সংস্কার ভালো। ওদের কোণঠাসা করা এবং শাস্তি দেওয়া কারও খারাপ উদ্দেশ্য হতে পারে।’ সেই মন্তব্য নিয়ে আরও বিতর্ক শুরু হয়। বিলকিসের ধর্ষকদের মুক্তি দেওয়ার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন সুহাসিনী আলি, মহুয়া মৈত্ররা।

আরও পড়ুন: Pegasus Spyware: পেগাসাস তদন্তে কোনও সাহায্য করেনি কেন্দ্র, শীর্ষ আদালতে দাবি প্যানেলের