Brij Bhushan Singh: BJP drops Brij Bhushan Singh, fields his son Karan from UP's Kaiserganj constituency

Brij Bhushan Singh: যৌন হেনস্থার অভিযোগ, তবু ব্রিজভূষণের পুত্রকে প্রার্থী করল বিজেপি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ব্রিজভূষণ শরণ সিং। ভারতের কুস্তি ফেডারেশনের প্রাক্তন প্রধান। তাঁর বিরুদ্ধে কুস্তিগিরদের যৌন হেনস্থার অভিযোগে মামলা চলছে। দেশের সেরা কুস্তিগিররা রাস্তায় নেমে তাঁর বিরুদ্ধে বিক্ষোভও দেখিয়েছেন। ফলে একপ্রকার বাধ্য হয়েই তাঁকে টিকিট দিল না বিজেপি। তাই বলে দলের এহেন দাপুটে নেতাকে তো আর ফেলে দেওয়া যায় না। তাই তাঁর পরিবারেই টিকিট দেওয়ার সিদ্ধান্ত নিল গেরুয়া শিবির।

বৃহস্পতিবার বিকেলে কায়সেরগঞ্জ লোকসভা আসনের জন্য ব্রিজভূষণের ছেলের নাম ঘোষণা করেছে বিজেপি। সেই সঙ্গে কংগ্রেসের দুর্গ বলে পরিচিত রায়বেরেলি আসনের জন্যও প্রার্থীর নাম ঘোষণা করে তারা। সেখানে বিজেপির টিকিটে প্রার্থী হচ্ছেন প্রতাপ সিং। ওই আসন থেকে জিতে সংসদে গিয়েছিলেন কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী সনিয়া গান্ধী।

সূত্রের দাবি, ব্রিজভূষণ উত্তরপ্রদেশের কাইজারগঞ্জের একাধিকবারের সাংসদ। বিজেপিতে যোগ দেওয়ার আগে সমাজবাদী পর্টির টিকিটে লড়ছেন। এবং জিতেছেন। সাংসদ হয়েছেন নির্দল হিসেবেও। তাছাড়া কাইজারগঞ্জের বাইরে একাধিক লোকসভা কেন্দ্রে প্রভাব রয়েছে তাঁর। প্রভাবশালী এই জাঠ নেতা অন্তত সাত থেকে আটটি লোকসভা কেন্দ্রের ফলাফল নির্ধারণ করতে পারেন। এহেন নেতাকে তাই উপেক্ষা করা খুবই কঠিন।

তাই শেষপর্যন্ত ব্রিজভূষণকে প্রার্থী করার মরিয় চেষ্টা করেছে গেরুয় শিবির। শেষ মুহূর্তে আদালতে গিয়ে যৌন হেনস্থার অভিযোগ থেকে মুক্তি পাওয়ার চেষ্টাও করছেন ব্রিজভূষণ। কিন্তু কোনও সুরাহা মেলেনি। তাই একপ্রকার বাধ্য হয়েই ব্রিজভূষণের বদলে তাঁর ছেলেকে টিকিট দেওয়ার সিদ্ধান্ত নিল দল। কাইজারগঞ্জ লোকসভা কেন্দ্রে আগামী ২০ মে ভোট। ২৬ তারিখ থেকেই মনোনয়ন জমা দেওয়া শুরু হয়েছে ওই এলাকায়। ৩ মে অর্থাৎ শুক্রবার শেষ তারিখ। তাই বাধ্য হয়েই করণভূষণ সিংকে প্রার্থী হিসেবে ঘোষণা করা হল বলে সূত্রের খবর।

দীর্ঘ সময় ধরে ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ছিলেন ব্রিজভূষণ। গত বছর তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে পথে নামেন বজরঙ্গ পুনিয়া, বিনেশ ফোগত, সাক্ষী মালিকের মতো কুস্তিগিরেরা। দিল্লির যন্তর মন্তরের সামনে ধর্না দেন তাঁরা। অভিযোগ ছিল, মহিলা কুস্তিগিরদের যৌন হেনস্থা করেছিলেন ব্রিজভূষণ। বিজেপি নেতা যদিও সেই অভিযোগ অস্বীকার করেন। তাঁর বিরুদ্ধে মামলা এখন দিল্লির আদালতে বিচারাধীন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest