Cold wave grips Delhi, fog affects visibility slows traffic

Cold Wave : শীতে কাঁপছে উত্তর ভারত, জারি হল কমলা সতর্কতা

ঘন কুয়াশা যেন ঢেকে ফেলেছে গোটা উত্তর ভারতকে। শীতের কামড়ে জবুথবু অবস্থা। তীব্র শৈত্যপ্রবাহ হাড়হিম ঠান্ডা (Severe Cold) হাওয়ার স্রোত বইয়ে নিয়ে যাচ্ছে দিল্লি, রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, বিহার, উত্তপ্রদেশের উপর দিয়ে। পারদ নামছে তো নামছেই। সর্বনিম্ন তাপমাত্রা এখনই ৩ ডিগ্রিতে নেমে গেছে। আরও বেশি পারদ পতনের সম্ভাবনা আছে। হাড়কাঁপানো ঠান্ডা আর ঘন কুয়াশার কারণে বন্ধ রাখা হয়েছে স্কুল-কলেজ।

প্রবল ঠান্ডা আর শৈত্য প্রবাহের জেরে উত্তর ভারতের বিভিন্ন রাজ্যে জারি হয়েছে কমলা সতর্কতা। আগামী কয়েক দিন এই সতর্কতা জারি থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। আইএমডি জানাচ্ছে, আগামী তিন দিন তীব্র শৈত্যপ্রবাহ চলবে দিল্লি, রাজস্থান, পঞ্জাব এবং হরিয়ানায়। অন্তত ২ দিন এই পরিস্থিতি জারি থাকবে হিমাচল প্রদেশে। ঘন কুয়াশা এবং মেঘলা আকাশ দেখা যাবে আরও কয়েক দিন। কনকনে ঠান্ডার জন্য বিহার, উত্তরপ্রদেশে শীতকালীন ছুটি পড়ে গিয়েছে।

আরও পড়ুন: Covid-19: আজ থেকেই বাজারে এসে গেল ন্যাজাল ভ্যাকসিন, কোথায় পাবেন জানুন

রাজধানী দিল্লিতে মঙ্গলবারই এই মরসুমের শীতলতম দিন বলে জানাচ্ছে হাওয়া অফিস। সেখানে তাপমাত্রা ঘোরাফেরা করছে ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। কুয়াশা এমনই যে দিনের বেলা এক হাত দূরের রাস্তাও দেখতে সমস্যায় পড়ছেন গাড়িচালকরা। দিনের বেলা হেডলাইট জ্বালিয়ে ধীর গতিতে যাতায়াত করছে গাড়ি।

মৌসম ভবন জানিয়েছে, উত্তর ভারতে এই মুহূর্তে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা নেই। বরং আগামী কয়েক দিনে পারদ আরও নামতে পারে। দিল্লি, চণ্ডীগড়, পঞ্জাব, হরিয়ানা,রাজস্থান, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে আগামী ২৪ ঘণ্টায় প্রবল শৈত্যপ্রবাহের পূর্বাভাস জারি হয়েছে।

আরও পড়ুন: Mother Dairy: আবারও অনেকটাই দাম বাড়ছে দুধের, নতুন রেট কত?