Cyclone 'Remal' ; 10 dead in mizoram after stone quarry collapse

Mizoram ‘রেমাল’-এর তাণ্ডবে পাথর খনিতে ধস, মিজোরামে মৃত্ কমপক্ষে ১০

মিজোরামে (Mizoram) রেমালের তাণ্ডব। ঝড়বৃষ্টিতে ভয়ংকর বিপর্যয় উত্তরপূর্বের রাজ্যে। পাথরখনিতে ধস নেমে কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে। খনি এলাকার পার্শ্ববর্তী ঘরবাড়ির ব্যাপক খতি হয়েছে বলে খবর। দুর্যোগের মধ্যেই শুরু হয়েছে উদ্ধারকাজ।

রাজ্যের আইজল জেলায় এই দুর্ঘটনা ঘটেছে। স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু হয়েছে ঠিকই কিন্তু লাগাতার বৃষ্টি এবং ঝড়ের কারণে তাতে বাধা আসছে। খনি এলাকার পার্শ্ববর্তী ঘরবাড়ি থেকে শুরু করে ৬ নং জাতীয় সড়কে ধসের কারণে বাকি দেশের থেকে কার্যত বিছিন্ন হয়ে গেছে আইজল। তাছাড়া আরও একাধিক রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে এই ধসের কারণে।

পুলিশ সূত্রে খবর, মঙ্গলবার ভোর ৬টা নাগাদ আইজল জেলার দক্ষিণ প্রান্ত থেকে কিছুটা দূরে মেলথাম এবং লিমেনের মাঝে এই বিপর্যয় ঘটে। এখনও পর্যন্ত কয়েকজনের দেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে আরও একাধিক শ্রমিক চাপা পড়ে থাকার আশঙ্কা করা হচ্ছে। তাই এও অনুমান যে মৃতের সংখ্যাও বাড়বে। জানা গেছে, যে ১০ জনের মৃত্যু হয়েছে তাঁদের মধ্যে ৭ জন রাজ্যেরই বাসিন্দা, বাকি তিনজন ভিনরাজ্যের।

বৃষ্টির মধ্যে ধ্বংসস্তূপ থেকে পাঁচজনের দেহ উদ্ধার করা সম্ভব হয়েছে এবং একটি শিশুকে নিরাপদে উদ্ধার করা হয়েছে। বাকিদের খোঁজ চলছে। ধ্বংসস্তূপের মধ্যে এখনও এক ডজনেরও বেশি লোক আটকে পড়ে আছে, তাদের সরানোর জন্য উদ্ধার অভিযান চালানো হচ্ছে। তবে ভারী বৃষ্টির কারণে উদ্ধারকাজে সমস্যা হচ্ছে।

হান্থারে ৬ নম্বর জাতীয় সড়কে ভূমিধসের জেরে দেশের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে আইজল।এছাড়া বেশ কয়েকটি আন্তঃরাজ্য সড়কও ভূমিধসের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। এদিকে, বৃষ্টির কারণে রাজ্যের সমস্ত স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে।