Janani Suraksha Yojana: Government Is Giving 6 Thousand Rupees To Pregnant Women, Know How To Get Benefited

Janani Suraksha Yojana: মহিলাদের ৬ হাজার টাকা দিচ্ছে সরকার, জেনে নিন কারা পাবেন সুবিধা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গর্ভাবস্থায় মায়েদের দরকার হয় বাড়তি যত্নের (Janani Suraksha Yojana))। কিন্তু অনেকক্ষেত্রেই অর্থের অভাবে নিজেদের খেয়াল রাখতে পারেন না মায়েরা, অপুষ্টিতে ভোগেন। যার জের এসে পড়ে সন্তানের উপরেও। এবার অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া প্রসূতি মায়েদের দেখভালের দায়িত্ব নেবে সরকার।

এই উদ্দেশ্যেই কেন্দ্রীয় সরকার (Central Government) একটি প্রকল্প চালু করেছে যার নাম প্রধানমন্ত্রী জননী সুরক্ষা যোজনা (Pradhan Mantri Janani Suraksha Yojana)। প্রসব কালে মহিলাদের মৃত্যু হার কমানো, মহিলাদের আর্থিক ও চিকিৎসা সহায়তা প্রদান করা হয় এই প্রকল্পের মূল উদ্দেশ্য।

জননী সুরক্ষা যোজনার সুবিধা কারা পাবেন-

শুধুমাত্র দরিদ্রসীমার নিচে বসবাসকারী মহিলারাই জননী সুরক্ষা যোজনার সুবিধা পাবেন। গর্ভাবস্থায় সঠিক পুষ্টি দরকার মহিলাদের। পাশাপাশি সেই সময় নিয়মিত চেক আপ, ওষুধ পত্রের খরচের সব টাকাই বহন করবে করবে কেন্দ্র সরকার৷ শুধুমাত্র ১৯ বছর বা তার বেশি বয়সী মহিলারাই এই প্রকল্পের সুবিধা পাবেন। একজন মহিলা কেবলমাত্র দু’বার সন্তান জন্ম দেওয়ার ক্ষেত্রেই এই সুবিধা পাবেন৷

এর মাধ্যমে মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬০০০ টাকা পাঠানো হয়। মায়ের অর্থনৈতিক নিরাপত্তা ও পর্যাপ্ত পুষ্টির লক্ষ্যে এই প্রকল্পটি শুরু করা হয়েছে। এই প্রকল্পের অধীনে প্রসবের পরে গর্ভবতী মহিলাদের আর্থিক সাহায্য দেওয়া হয়।

এই প্রকল্পটি সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান, বেসরকারি হাসপাতালগুলিকে ভর্তি হওয়া গর্ভবতী মহিলাদের দেওয়া হয়। এছাড়া অন্য কোনও হাসপাতালে ডেলিভারি হলে এই স্কিমের সুবিধা পাওয়া যাবে না। পাশাপাশি Pradhan Mantri Surakshit Matritv Abhiyan-এর মাধ্যমে প্রতি মাসের ১ থেকে ৯ তারিখের মধ্যে বেসরকারি বা সরকারি হাসপাতালে ডেলিভারি চেকআপ করা যেতে পারে।

আরও পড়ুন: Assam : স্কুল ক্যাম্পাসেই অন্তঃসত্ত্বা শিক্ষিকাকে চুলের মুঠি ধরে মার ছাত্রদের

Janani Suraksha Yojana: প্রকল্পের সুবিধা নিতে কী প্রামাণ্য নথি লাগবে

1 আবেদনকারীর আধার কার্ড

2 বিপিএল রেশন কার্ড

3 ঠিকানার প্রামাণ্য নথি

4 জননী সুরক্ষার কার্ড

5 সরকারি হাসপাতাল কর্তৃক প্রসবের শংসাপত্র

6 ব্যাঙ্ক অ্যাকাউন্ট, পাসবুক

7 মোবাইল নম্বর

8 পাসপোর্ট সাইজ ছবি

কীভাবে আবেদন করতে হবে
এই স্কিমে আবেদন আশা কর্মীদের সাহায্যে করা হয়। মূলত,আশা কর্মীরাই এই গর্ভবতী সব মহিলার তথ্য তালিকাভুক্ত ও আপডেট করার জন্য দায়ী থাকেন। এই স্কিমের অধীনে সুবিধা পেতে,যেকোনও গর্ভবতী মহিলাকে তার গ্রাম পঞ্চায়েতের আশা কর্মীর সঙ্গে দেখা করতে হবে। আশা কর্মীর অনুপস্থিতিতে গ্রামের প্রধানের সঙ্গেও যোগাযোগ করা যেতে পারে।

আরও পড়ুন: Delhi: ফের লিভ ইন পার্টনারের হাতে খুন প্রেমিকা, ছুরির কোপে ক্ষতবিক্ষত মুখ- কাটা আঙুল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest