GST Rate: GST Council okays 28% tax on online gaming, casinos and horse racing

GST Rate: অনলাইন গেম, ক্যাসিনো এবং ঘোড়দৌড়ে ২৮% কর, ছাড় ক্যানসারের ওষুধে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মঙ্গলবার নয়াদিল্লিতে জিএসটি (GST) পরিষদের বৈঠক ছিল। সেই বৈঠকের পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) সাংবাদিক বৈঠক করে জানিয়ে দিলেন, ক্যানসার, দূরারোগ্য ব্যধির ওষুধ এবং বিশেষ ধরনের চিকিৎসার জন্য খাবারের উপর জিএসটি আর থাকছে না। অর্থাৎ এই সব পণ্য এবার অনেকটাই সস্তা হবে।

সেই সঙ্গে জিএসটি পরিষদ আরও চারটি আইটেমের উপর পণ্য পরিষেবা কর কমানোর সিদ্ধান্ত নিয়েছে। তা হল, রান্না না করা বা না ভাজা খাবার। সম্ভবত তা বলতে রেডি টু কুক খাবারের কথাই বোঝানো হচ্ছে। আগে এই সব খাবারের উপর ১৮ শতাংশ হারে পণ্য পরিষেবা কর ধার্য করা হত। তা কমিয়ে ৫ শতাংশ করা হচ্ছে।

আরও পড়ুন: Tripura Assembly: অধিবেশন চলাকালীনই পর্নে মত্ত BJP বিধায়ক! শুদ্ধিকরণে গঙ্গাজল কংগ্রেসের, ধুন্ধুমার

এছাড়া ইমিটেশন জরি তথা নকল জরির উপর পণ্য পরিষেবা কর বর্তমানের ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।
সিনেমা হলের মধ্যে যে খাবার বিক্রি হয় তাতে এখন ১৮ শতাংশ হারে জিএসটি আদায় করা হয়। কিন্তু সেই খাবারের উপর পণ্য পরিষেবা কর কমিয়ে এখন ৫ শতাংশ করা হচ্ছে। পরিষদের মতে, সিনেমা হলের মধ্যে খাবার যদি রেস্তোরাঁর মতো বিক্রি হয়, তাহলে রেস্তোরাঁর মতই জিএসটি নেওয়া উচিত। সিনেমার টিকিটের মূল্যের সঙ্গে যদি খাবারের দাম ধরা থাকে তবে এখনকার মতই ১৮ শতাংশ হারে জিএসটি দিতে হবে।

অন্যদিকে, ক্যাসিনোর উপরে চড়া হারে জিএসটি চাপানোর প্রস্তাব নিয়ে গোয়ার মতো রাজ্যগুলি প্রতিবাদ জানাচ্ছিল। আবার অনলাইনে গেমিং-এ ২৮ শতাংশের মতো সর্বোচ্চ হারে জিএসটি চাপালে এই নতুন শিল্প পথে বসবে বলে সওয়াল করছিল সংশ্লিষ্ট সব সংস্থা। যুক্তি দেওয়া হচ্ছিল, এর সবটাই জুয়া বা ফাটকাবাজি নয়। এর মধ্যে দক্ষতাও জড়িয়ে। কিন্তু পশ্চিমবঙ্গের অর্থ দফতরের ভারপ্রাপ্ত মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য-সহ একাধিক রাজ্যের অর্থমন্ত্রী এ সব ক্ষেত্রে ২৮% হারেই জিএসটি চাপানোর পক্ষে সওয়াল করেছিলেন। সেই দাবি মেনে অনলাইন গেমিং, ক্যাসিনো এবং ঘোড়দৌড়ে ২৮% হারে কর চাপানোর সিদ্ধান্ত নিল জিএসটি পরিষদ। যত টাকার বাজি ধরা হচ্ছে, তার উপরে জিএসটি চাপানো হবে।

আরও পড়ুন: Medical Student : পড়াশোনার ব্যাপক চাপ, অণ্ডকোষ কেটে আত্মঘাতী ডাক্তারি পড়ুয়া

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest