Hijab Ban: CM Siddaramaiah proposes reversal of Hijab ban in Karnataka

Hijab Ban: ‘যা খুশি পরুন-যা পছন্দ খান’, কর্নাটকে হিজাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা CM সিদ্দারামাইয়ার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কর্নাটকে হিজাবের উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। কয়েক মাস আগেই নির্বাচনী প্রচারে প্রতিশ্রুতি মিলেছিল। ক্ষমতায় আসার পর অবশেষে সেই প্রতিশ্রুতি পূরণ করল কর্নাটকের কংগ্রেস সরকার।  শুক্রবার কংগ্রেসের সরকারের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ঘোষণা করেছেন কর্নাটকে আর হিজাবের উপর নিষেধাজ্ঞা থাকবে না।

এদিন মহীশূরে এক অনুষ্ঠানে গিয়ে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বলেন, “পোশাক পরা এবং খাওয়ার অভ্যাস ব্যক্তিগত পছন্দ। সুতরাং আমি কেন বাধা দেব? এটা জনগণের উপরই ছেড়ে দিলাম। আমরা এটা (হিজাব নিষেধাজ্ঞা) ফিরিয়ে নেব, এখন হিজাব (নিষেধাজ্ঞা) নেই। আপনি এখন হিজাব পরতে পারেন এবং কোথাও যেতেও পারেন।”

শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরার অধিকার সংক্রান্ত বিষয়টি এখন সুপ্রিম কোর্টের ‘বিচারাধীন’। ফলে কর্নাটকের মুখ্যমন্ত্রীর ঘোষণা নিয়ে রাজনৈতিক বিতর্কের সম্ভবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। যদিও আইন বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, কর্নাটকের কংগ্রেস সরকার বিভিন্ন আইনি দিক খতিয়ে দেখেই পূর্বতন বিজেপি সরকারের আমলে জারি করা ওই নির্দেশিকা প্রত্যাহার করেছে।

প্রসঙ্গত, ২০২২ সালে জানুয়ারি মাসে কর্নাটকে হিজাবের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছিল। ঘটনার সূত্রপাত কর্নাটকের উড়ুপির প্রি ইউনিভার্সিটি কলেজের ক্যাম্পাস থেকে। সেখানে মুসলিম মহিলাদের হিজাব পরে কলেজে আসতে জারি হয় নিষেধাজ্ঞা। সেখান থেকে বিতর্কের সূত্রপাত। পরে কর্নাটক সরকারও ফেব্রুয়ারি মাসে হিজাবের উপর নিষেধাজ্ঞা জারি করে। এবার সেই নিষেধাজ্ঞা তুলে নিল কংগ্রেস সরকার। কর্নাটকের শিক্ষা প্রতিষ্ঠানে হিজাবের উপর এই নিষেধাজ্ঞা জারি হয়েছিল। এই নির্দেশিকা ঘিরেই তুমুল বিতর্ক শুরু হয়। কর্নাটকে বিজেপি সরকার থাকাকালীন স্কুলে হিজাব পরা নিষিদ্ধ হয়। দেশজুড়ে প্রতিবাদ শুরু হয়, মামলা গড়ায় হাই কোর্ট পর্যন্ত। সেই সময় বিজেপির তীব্র বিরোধিতা করে সরব হয় কংগ্রেস। সেই সময় কর্নাটকে বিজেপি সরকারের সিদ্ধান্ত ঘিরে ব্য়াপক বিতর্ক দানা বাঁধে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest