LPG cylinder price slashed; check city-wise rates

LPG Cylinder: দাম কমল এলপিজি-র, কলকাতায় কত হল গ্যাসের দাম?

নয়া অর্থবর্ষের শুরুতে হোটেল ব্যবসায়ীদের সাময়িক স্বস্তি দিয়ে কমল বাণিজ্যিক গ্যাসের দাম। আজ, পয়লা এপ্রিল থেকে ধার্য হল নতুন দাম। কলকাতায় ১৯ কেজি ইন্ডেন গ্যাস সিলিন্ডারের মূল্য ২১৩২ টাকা।

নতুন অর্থবর্ষে পেট্রোলিয়াম কোম্পানিগুলি সাধারণত নতুন দাম ধার্য করে থাকে। এবারও তার ব্যতিক্রম হল না। ২০২৩-২০২৪ অর্থবর্ষের প্রথমদিন প্রায় ৯২ টাকা কমল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের (Commercial LPG Cylinder) দাম। যদিও গেরস্থের রান্নার গ্যাসের দাম অপরিবর্তিতই রইল। ২০২২ সাল থেকে এখনও পর্যন্ত মোট চারবার বেড়েছে গেরস্থের LPG গ্যাসের দাম। ফলে জ্বালানি নিয়ে মধ্যবিত্তের জ্বালা কমল না।

অন্য দিকে, কেন্দ্রীয় সরকার মার্চ মাসে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম এক ধাক্কায় ৩৫০ টাকা বাড়িয়েছিল। শনিবার, ব্যবসায়ীদের খানিক স্বস্তি দিয়ে সেই গ্যাসের দাম ৯২ টাকা কমানো হয়েছে।

আরও পড়ুন: Rahul Gandhi: কংগ্রেসের সত্যাগ্রহে অনুমতি নেই পুলিশের, রাজঘাটে জারি ১৪৪ ধারা

১ এপ্রিল থেকে ১৯ কেজি গ্যাস সিলিন্ডারের নতুন দাম

কলকাতা: ২১৩২ টাকা

দিল্লি: ২০২৮ টাকা

মু্ম্বই:১৯৮০ টাকা

চেন্নাই: ২১৯২.৫০ টাকা

খাদ্য এবং অন্যান্য জিনিসের মূল্যবৃদ্ধি এমনিতেই উদ্বেগে রেখেছে মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত পরিবারগুলিকে। ওষুধের খরচ বেড়ে গিয়েছে অনেকটা। পেট্রোল-ডিজ়েলের চড়া দামের কারণে যাতায়াত করতেও আগের থেকে বেশি টাকা গুনতে হচ্ছে। তার উপর অপরিহার্য এই জ্বালানির দাম গত মাস থেকে ৫০ টাকা বেড়ে যায়।

তেলের দর অবশ্য বহু দিন ধরেই এক জায়গায় স্থির। তবে তাতে আর স্বস্তি পাচ্ছেন না কেউ। অনেকেরই বক্তব্য, ভোটের মরসুম পেরোলে কিছু দিন পর পেট্রোল-ডিজ়েল যে আরও দামি হবে না, তা-ও জোর দিয়ে বলা যাচ্ছে না।

আরও পড়ুন: Aadhaar Number: প্যান, আধার বাধ্যতামূলক এ বার পোস্ট অফিসের সঞ্চয় প্রকল্পেও, বিজ্ঞপ্তি কেন্দ্রের