Maharashtra Political Crisis: Uddhav Thackeray says 'ready to resign' if MLAs demand

Maharashtra Crisis: ইস্তফাপত্র তৈরি রেখেছি, বিধায়করা না চাইলে সরে যাব, বললেন উদ্ধব ঠাকরে

মহারাষ্ট্রের মহানাটক নয়া পর্ব যোগ করলেন শিব সেনা সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Uddhav Thakeray)। উদ্ধব বুধবার সকালেই করোনায় আক্রান্ত হয়েছেন। সেই অবস্থাতেই বুধবার সন্ধেয় দলের নেতাকর্মীদের উদ্দেশে উদ্ধবের বার্তা, “আমি ইস্তফা দিতে তৈরি। মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে মাতোশ্রীতে চলে যাব।তবে আমার সামনে সামনাসামনি এসে আপনাদের কথা বলতে হবে।”

সংখ্যার নিরিখে যে চাপে আছেন, তা খুব ভালোভাবেই জানেন। সেই পরিস্থিতিতে ‘আবেগ’ কার্ড খেললেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। ‘বিদ্রোহী’ একনাথ শিন্ডেদের কোর্টে বল ঠেলে বললেন, তাঁর মুখ্যমন্ত্রিত্ব পছন্দ না হলে মুখোমুখি বলতে পারতেন। শিব সেনা (Shiv Sena) সুপ্রিমোর বক্তব্য, “আমি আবার লড়তে প্রস্তুত। আপনারা ফিরে আসুন। আমাকে সামনা-সামনি বলুন আমাকে মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে হবে। আমি ছেড়ে দেব। কতজন আমার পক্ষে, কতজন আমার বিপক্ষে ভোট দিল, সেটা বিষয় নয়। একজনও যদি আমার বিরুদ্ধে মত দেয় তাহলে সেটা আমার হার। আমি ইস্তফা দিতে রাজি।”

আরও পড়ুন: Bihar: বজ্রপাতে ১৭ জনের মৃত্যু! আর্থিক সাহায্যের ঘোষণা মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের

এরপরই পালটা বিক্ষুব্ধদের খোঁচা দিয়েছেন উদ্ধব। সেই সঙ্গে উসকে দিয়েছেন মারাঠী অস্মিতা। বিক্ষুব্ধদের উদ্দেশে তাঁর বার্তা, আপনারা কি আমাকে নিশ্চিত করে বলতে পারেন, যে পরের মুখ্যমন্ত্রী শিব সেনা থেকে হবে? কে মুখ্যমন্ত্রী হল, সেটা গুরুত্বপূর্ণ নয়। শিব সেনার কেউ হবে কি? মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর বক্তব্য,”আমার দলের একজন নেতা অসমে গিয়ে আমাকে বলছেন আমরা নাকি হিন্দুত্ব ভুলে গিয়েছি।” উদ্ধবের দাবি, শিব সেনা আর হিন্দুত্ব একই মুদ্রার এপিঠ-ওপিঠ। শিব সেনা কখনও হিন্দুত্ব ছাড়বে না।

উদ্ধবের এই বার্তায় বিক্ষুব্ধরা এবার কিছুটা হলেও চাপে পড়ে যেতে পারে। কারণ, এতদিন পর্যন্ত একনাথ শিণ্ডে এবং অন্য বিক্ষুব্ধদের দাবি ছিল, শিব সেনা হিন্দুত্বের আদর্শে চলছে না। কিন্তু উদ্ধব যেভাবে আবেগঘন হয়ে সমর্থক এবং নেতাদের বার্তা দিলেন, তাতে শিণ্ডেদের সেই দাবি অকেজো হয়ে যাচ্ছে। তাছাড়া শিব সেনা সুপ্রিমো এদিন দাবি করেছেন, বিক্ষুব্ধ শিবিরের অনেক বিধায়কই নাকি তাঁর সঙ্গে যোগাযোগ করছেন। এবং তাঁরা আলোচনায় বসতে চান। এখন দেখার সেই সংখ্যাটা কত।

সরকারের স্থায়িত্বের উপর বড়সড় প্রশ্নচিহ্ন ঝুলে গিয়েছিল, শিবসেনার একনাথ শিন্ডে একাধিক বিধায়কদের নিয়ে সুরাটে পাড়ি দেওয়ার পর। তার পর ক্রমশ ঘনীভূত হয়েছে রাজনৈতিক নাটক। গুজরাত ছেড়ে শিন্ডে উড়ে গিয়েছেন আর এক বিজেপি শাসিত রাজ্য অসমে। বিকেলের দিকে তিনি দাবি করেছেন সঙ্গে রয়েছে ৪৬ জন বিধায়কের সমর্থন। ক্রমশ তা আরও বাড়বে। এ দিকে বিজেপির সঙ্গে যোগাযোগ নেই বলে দাবি করলেও শিন্ডেরা গুয়াহাটি পৌঁছনোর পর যে ভাবে মহারাষ্ট্র বিজেপির সভাপতি চার্টার্ড বিমানে প্রথমে সুরাত হয়ে গুয়াহাটি উড়ে গেলেন, তাতে শিন্ডের দাবির সত্যতা নিয়ে প্রশ্ন তুলছেন উদ্ধবের পক্ষে থাকা শিবসেনার বিধায়করা।

আরও পড়ুন: কলেজ অধ্যক্ষকে চড়ের পর চড় বিধায়কের! ভাইরাল ভিডিয়ো ঘিরে তোলপাড়