Padma Awards 2023: Dilip Mahalanabis, Who Pioneered Use Of ORS, To Be Awarded Padma Vibhushan

Padma Awards 2023: ORS-এর জনক, বঙ্গসন্তান দিলীপ মহলানবিশকে মরণোত্তর পদ্মবিভূষণ সম্মান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের বাঙালির ঝুলিতে পদ্ম পুরস্কার (Padma Awards)। প্রথা মেনে প্রতি বছরের মতো এবারও সাধারণতন্ত্র দিবসের (Republic Day 2023) প্রাক্কালে ঘোষণা হল পদ্ম পুরস্কারের। মরণোত্তর পদ্মবিভূষণ সম্মানে ভূষিত করা হল ORS-এর জনক দিলীপ মহলানবিশ (Dilip Mahalanbis)। মরণোত্তর সম্মান দেওয়া হল তাঁকে। গত বছরও পদ্ম পুরস্কার এসেছিল বাঙালির ঝুলিতে। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, সংগীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায় এই পুরস্কারে সম্মানিত হয়েছিলেন। যদিও তাঁরা এই সম্মান প্রত্যাখ্যান করেন। এছাড়াও এই সম্মান পেয়েছিলেন অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায় এবং সংগীতশিল্পী রশিদ খান।

১৯৩৪ সালের ১২ নভেম্বর অবিভক্ত বাংলার কিশোরগঞ্জ জেলায় জন্ম দিলীপের, যা এখন বাংলাদেশের অন্তর্গত। কলকাতা মেডিক্যাল কলেজ থেকে শিশুরোগ বিভাগে স্নাতক। ব্রিটেনে ন্য়াশনাল হেল্থ সার্ভিসের রূপায়িত হলে লন্ডন এবং এডিনবরা থেকেও ডিগ্রি অর্জন করেন। ব্রিটেনে কুইন এলিজাবেথ হসপিটাল ফর চিলড্রেন-এর প্রথম ভারতীয় রেজিস্ট্রার ছিলেন। ছয়ের দশকে জন্স হপকিন্স ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল সেন্টার ফর মেডিক্যাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (কলকাতা)-এ যোগদান করেন।

আরও পড়ুন:  Ghaziabad Shocker: পরকীয়া সন্দেহে স্ত্রীর বন্ধুকে খুন, দেহ ২০ টুকরো ফেলা হল ঝোপে!

মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ থেকে আগত কাতারে কাতারে শরণার্থীকে জায়গা দিতে যখন হিমশিম অবস্থা, তাতে গোদের উপর বিষফোড়া হয়ে দাঁড়ায় কলেরার প্রকোপ।  ক্ষুধার্ত, দুর্বল শরণার্থীরা দলে দলে তার কবলে পড়েন। অল্প সময়ের মধ্যেই মহামারি পরিস্থিতির সৃষ্টি হয়। সেই সময় কলেরায় মৃত্যুর হার ছিল ৩০ শতাংশ।

সেই সঙ্কটের সময় ওরাল হাইড্রেশনের উপরই জোর দেন মহলানবিশ। পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে সূচ ফোটানোর পরিবর্তে পানীয়ের আকারে স্য়ালাইন দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। সেই সময় লবণ-চিনি এবং বেকিং সোডার জলের মিশ্রণ তৈরি করে হাজার হাজার মানুষের প্রাণ বাঁচিয়েছিলেন দিলীপ। একরকম ভাবে তাঁর হাত ধরেই বিশ্বমঞ্চে স্বীকৃতি পায় ORS।

এর পর, ১৯৭৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার কলেরা নিয়ন্ত্রণ বিভাগের হয়ে আফগানিস্তান, মিশর, ইয়েমেনেও কাজ করেন দিলীপ। আটের দশকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্দাতা হিসেবে ব্যাকটিরিয়া থেকে ঘটিত রোগ নিয়েও কাজ করেন। কিন্তু কৃতিত্বের যথাযোগ্য মর্যাদা পাননি তিনি, এমনটাই মনে করেন তাঁর আত্মীয়-পরিজন এবং গুণমুগ্ধরা। গত ১৬ অক্টোবর ৮৮ বছর বয়সে প্রয়াত হন বিশিষ্ট চিকিৎসক দিলীপ মহলানবিশ (Dilip Mahalanabis)।

এছাড়াও এ বছর পদ্ম পুরস্কার প্রাপকদের তালিকায় রয়েছেন আরও ৩ বঙ্গ সন্তান। তাঁরা হলেন, মঙ্গলাকান্তি রায়, প্রীতিকণা গোস্বামী ও ধনিরাম টোটো।

আরও পড়ুন: Republic Day 2023: আজ ৭৪তম সাধারণতন্ত্র দিবস, প্রথমবার মোদীর ‘কর্তব্য পথ’-এ কুচকাওয়াজ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest