Petrol Diesel Prices Have Been Hiked After A 137 Day

Petrol Diesel Prices: ১৩৭ দিন পর বাড়ল পেট্রোল-ডিজেলের দাম, জেনে নিন আজকের নতুন রেট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

১৩৭ দিন বন্ধ থাকার পর ফের বেড়েছে পেট্রোল-ডিজেলের দাম। চার মাস পর ফের দাম বাড়লো জ্বালানির। মঙ্গলবার নতুন দামের কথা ঘোষণা করেছে তেল সংস্থাগুলো। পেট্রোল বেড়েছে লিটারপ্রতি ৮ পয়সা। ডিজেলেরও তাই।

ভিন্ন সূত্রে খবর ২০০ লিটারের বেশি তেল একবারে কিনলে রবিবার থেকে পেট্রোল-ডিজেলের দাম লিটারপ্রতি ২৫ টাকা করে বাড়বে। তেল কোম্পানি গুলো কেন জ্বালানির দাম বাড়ায় বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েছে এমনকি আমেরিকা এবং নরওয়ের মধ্যবর্তী উত্তর সাগর থেকে তোলা অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৪৫ শতাংশ বেড়েছে ১১৮.৫০ ডলার। এর আগে ব্যারেলপ্রতি এই অপরিশোধিত তেলের দাম ছিল ৮১.৬ ডলার। সবচেয়ে বড় কথা, ভারত তার প্রয়োজনের ৮৫% তেল আমদানি করে থাকে।

আরও পড়ুন: ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির সিলেবাসে পড়ানো হবে ভগবত গীতা, সমর্থন আপ, কংগ্রেসের

চার মহানগরে পেট্রোল- ডিজেলের দাম

  • দিল্লি- পেট্রোল ৯৬.২১ টাকা, ডিজেল ৮৭.৪৭ টাকা
  • মুম্বই- পেট্রোল ১১০.৮২ টাকা, ডিজেল ৯৫ টাকা
  • চেন্নাই- পেট্রোল ১০২.১৬ টাকা, ডিজেল ৯২.১৯ টাকা
  • কলকাতা- পেট্রোল ১০৫.৫১ টাকা, ডিজেল ৯০.৬২ টাকা

প্রতিদিন সকাল ৬টায় পেট্রোল ও ডিজেলের দাম জারি করে থাকে সরকারি তেল সংস্থাগুলি ৷ পেট্রোল ও ডিজেলের দামে এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন, ভ্যাট ও অন্যান্য চার্জ যুক্ত করার পর প্রায় দ্বিগুণ দাম দিয়ে তেল কিনতে হয় উপভোক্তাদের ৷

বিশেষজ্ঞরা বলছেন আন্তর্জাতিক বাজারের সঙ্গে পাল্লা দিতে এখনো লিটার প্রতি ১৯ টাকা দাম বাড়ানো হতে পারে পেট্রোল-ডিজেলের। কারণ আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ৩৭ টাকা বেড়েছে।

সুতরাং, মঙ্গলবারের বৃদ্ধিই শেষ নয়। শিগগিরই আরও ৫৭ পয়সা করে লিটারপ্রতি দাম বাড়তে পারে পেট্রোল-ডিজেলের। প্রাথমিকভাবে এমনটাই জানা গেছে। আর পেট্রোপণ্যের দাম বাড়লে যে তার প্রভাব সমাজের সর্বস্তরে পরে তা বলাই বাহুল্য। কারণ, পরিবহন খরচ বেড়ে যায়। সুতরাং আগামী দিনে আরও বেশি করে জ্বালানির জ্বলুনিতে ভুগতে পারেন আমজনতা।

আরও পড়ুন: Lalu Prasad Yadav: শারীরিক অবস্থার অবনতি, ভর্তি করানো হল দিল্লির এমসে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest