PM Modi inaugurates Atal Bridge for pedestrians across Sabarmati

Atal Bridge: খরচ ৭৪ কোটি টাকা! ‘অটল সেতু’র ছবি চোখ ধাঁধিয়ে দেবেই আপনার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সবরমতি নদীর উপর ৩০০ মিটারের অত্যাধুনিক সেতু। নদীর পূর্ব এবং পশ্চিম অংশকে জুড়তে যে সেতু তৈরি হয়েছে মূলত পথচারীদের জন্য। সাইকেল আরোহীরাও এই সেতু ব্যবহার করতে পারবেন। শনিবার সেই অটল সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।আসুন, ছবিতে ছবিতে জেনে নেওয়া যাক, এই আকর্ষণীয় সেতুটির সম্পর্কে –

  • সবরমতি নদীর উপর তৈরি এই নয়া সেতুটি, এলিস সেতু এবং সর্দার সেতুর মাঝে অবস্থিত। অটল সেতু শুধুমাত্র পথচারীদের এবং সাইকেল আরোহীদের জন্য। অর্থাৎ এর উপর দিয়ে কোনও যানবাহন চলবে না, পায়ে হেঁটে বা সাইকেলে পারাপার করা যাবে নদী।
  • ৩০০ মিটার লম্বা এবং ১৪ মিটার চওড়া এই সেতুর অঙ্গসজ্জায় তাই বিশেষ নজর দেওয়া হয়েছে। সাবরমতী পার হতে হতে সৌন্দর্য দেখতে সেতুর মাঝখানে দাঁড়িয়েও থাকা যাবে।
  • অটল সেতুর চোখধাঁধানো নকশা, এলইডি আলোর ব্যবহার এবং সেতুর পশ্চিম দিকে ফুলের বাগান চোখ টানবেই।

আরও পড়ুন: পরিকল্পনা মাফিক খুন? বিগ বস প্রতিযোগী ও বিজেপি নেত্রীর মৃত্যুরহস্যে নয়া মোড়, পুলিসের জালে ১

  • সেতুটির নকশা একেবারে অনন্য, বিশেষ করে রাতে এলইডি আলোর ঝলকে এক মায়াবি পরিবেশ তৈরি করে। আর অটল সেতুর এই অনন্য নকশা আহমেদাবাদ তথা গুজরাটের জনপ্রিয় ঘুড়ি উৎসব, ‘উত্তরায়ণ’ থেকে অনুপ্রাণিত। উপর থেকে দেখলে সেতুটিকে একটি দৈত্যাকার মাছের মতো দেখায়।
  • ২০১৮ সালের মার্চে এই সেতু প্রকল্পটির অনুমোদন দিয়েছিল ‘সবরমতি রিভারফ্রন্ট ডেভেলপমেন্ট বোর্ড’। এটির আনুমানিক বাজেট ছিল ৭৪ কোটি টাকা।
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যেই টুইটারে এই সেতুর কয়েকটি ছবি শেয়ার করেছেন। ছবির ক্যাপশনে তিনি লিখেছেন, “অটল সেতুটি কি দর্শনীয় দেখাচ্ছে না!”

আরও পড়ুন: NEET Exam: খুলতে বলা হয়েছিল অন্তর্বাস! পরীক্ষার্থীদের আবারও পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিল এনটিএ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest