UP assembly election 2022: Farmers release stray cattle in the field near adityanath rally venue

Stray Cattle: যোগীর সভার আগে মাঠে কয়েকশো গরু ছেড়ে অভিনব প্রতিবাদ কৃষকদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বুধবার চতুর্থ দফার বিধানসভার নির্বাচন উত্তরপ্রদেশে (UP election 2022)। তার ঠিক আগের দিন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের জনসভার মাঠে কয়েকশো গরু (Cow) ছেড়ে দিল কৃষকরা। উত্তরপ্রদেশের বারাবাঁকিতে ঘটেছে এই ঘটনা। এলাকায় গরুর দৌরাত্ম্য কী হারে বাড়ছে তা বোঝাতেই এই প্রতীকী প্রতিবাদ বলে জানা গিয়েছে।

আদিত্যনাথের উত্তরপ্রদেশে বন্ধ কষাইখানা। এর ফলে বয়স্ক গবাদি পশুদের নিয়ে সমস্যায় কৃষকরা। কারণ, বয়স্ক গবাদি পশুকে গোয়ালে বসিয়ে খাওয়ানোর মতো আর্থিক সংস্থান বেশির ভাগ কৃষকেরই নেই। তাই কাজে অক্ষম গরু, মোষকে রাস্তায় ছেড়ে দেওয়াই ইদানীং রেওয়াজ উত্তরপ্রদেশে। কিন্তু তাতেও সমস্যা বিস্তর। পরিত্যক্ত গরু রাস্তায় ঘুরতে ঘুরতে ঢুকে পড়ে চাষের খেতে। নষ্ট হয় কৃষকের বহু পরিশ্রমের ফসল।

আরও পড়ুন: Bird Flu: বার্ড ফ্লু আতঙ্ক মহারাষ্ট্রে, ২৫০০০ পাখি মেরে ফেলার সিদ্ধান্ত প্রশাসনের

বুড়ো গরু যাতে ফসলের ক্ষতি না করতে পারে, সে জন্য রাত জেগে খেত পাহারার পাশাপাশি খেত ঘিরতে কাটাতারের বেড়া পর্যন্ত দিতে বাধ্য হয়েছেন উত্তরপ্রদেশের বহু কৃষক। এ বার সেই সমস্যাকে নেতার চোখে তুলে ধরতে অভিনব পথ নিলেন বারাবাঁকির কৃষকদের একাংশ। ভোট প্রচারে আদিত্যনাথ আসছেন শুনেই তাঁরা জনসভার মাঠে ছেড়ে দিলেন পরিত্যক্ত গবাদি পশুদের। গোটা মাঠ জুড়ে চড়ে বেরালো তারা। এই ভিডিয়ো টুইট করেছেন এসপি (সমাজবাদী পার্টি) বিধান পরিষদ সদস্য রাজেশ যাদব। যা মুহূর্তে ভাইরাল হয়েছে।

যদিও এ নিয়ে সরাসরি কোনও প্রতিক্রিয়া দেননি আদিত্যনাথ। তবে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ভিডিয়ো। যেখানে ভোট প্রচারে বক্তৃতারত মোদীকে বলতে শোনা যাচ্ছে, ‘১০ মার্চ ফলপ্রকাশের পর উত্তরপ্রদেশ সরকার পরিত্যক্ত গবাদি পশুদের নিয়ে পরিকল্পনা রূপায়ণ শুরু করে দেবে। এই সমস্যা থেকে মুক্তির পথ আমরা পেয়ে গিয়েছি।’ যদিও কী সেই পথ, তা খোলসা হয়নি প্রধানমন্ত্রীর ভাষণে। স্পষ্ট করেননি আদিত্যনাথও।

আরও পড়ুন: Russia-Ukraine crisis: ইউক্রেনে যুদ্ধের দামামা, ভারতীয়দের দেশে ফেরাতে কিয়েভ গেল এয়ার ইন্ডিয়া

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest