অবশেষে সরল দৈত্যাকৃতি জাহাজ, সুগম সুয়েজ খাল, স্বস্তিতে ইউরোপ-এশিয়ার বাণিজ্যমহল

গত মঙ্গলবার মিশরের সুয়েজ খালে আটকে পড়ে পানামার মালবাহী জাহাজ এমভি এভার গিভেন নামের জাহাজটি।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

৬ দিন বন্ধ থাকার পর খুলল সুয়েজ খাল। একটি মালবাহী জাহাজ আটকে পড়ায় গত মঙ্গলবার থেকে বন্ধ হয়ে পড়েছিল এশিয়া থেকে ইউরোপে যাওয়ার সংক্ষিপ্ততম এই জলপথ। ফলে আচমকাই থমকে গিয়েছিল ২ মহাদেশের মধ্যে বাণিজ্যিক আদান-প্রদান। দীর্ঘ চেষ্টার পর সোমবার ফের তা চালু হল। জলে ভাসল আটকে পড়া মালবাহী জাহাজ। সুগম হল সুয়েজ।

সামুদ্রিক পরিষেবা সংক্রান্ত বিশেষজ্ঞ সংস্থা ‘Inchcape’ জানিয়েছে, এদিন সকালে টাগবোট ও এক্সকাভেটর বাহিনীর চেষ্টায় ফের পাড় থেকে মুক্ত হয়ে ভেসে উঠেছে পণ্যবাহী বিশাল জাহাজটি। এখন ১ হাজার ৩০০ ফুট লম্বা ‘এমভি এভার গিভেন’কে পরিকল্পনামাফিক নির্দিষ্ট অবস্থানে এনে সুয়েজের পথটিকে মুক্ত করার চেষ্টা চলছে। তবে বিশ্বের অন্যতম ব্যস্ত জলপথটিতে ফের সুষ্ঠুভাবে জাহাজ চলাচল শুরু হতে সময় লাগবে।

উল্লেখ্য, একাধিক উপগ্রহ চিত্রে ধরা পড়েছে এখনও পর্যন্ত প্রায় ১২০টি পণ্যবাহী জাহাজ আটকে রয়েছে সুয়েজ খালে। দক্ষিণাংশে প্রবেশের মুখে জাহাজগুলি নোঙর করে রয়েছে। প্রায় ২৫০০ বর্গকিলোমিটার এলাকা জুড়ে দাঁড়িয়ে রয়েছে জাহাজগুলি। এর ফলে প্রতিদিন ১৪ মিলিয়ন ডলার ক্ষতি হচ্ছে মিশর প্রশাসনের। আটকে ৯.৬ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য। তবে উদ্ধারকার্য শুরু হয়েছে। এই প্রসঙ্গে সুয়েজ ক্যানাল অথরিটির চেয়ারম্যান ওসামা রাবি জানিয়েছেন, আপাতত কিছুটা সরানো হলেও, রাস্তা এখনও বন্ধ।

আরও পড়ুন: নজরে মতুয়া ভোট, হরিচাঁদ-গুরুচাঁদ ঠাকুরের ভিটেয় পুজো দিয়ে বঙ্গ ভোটের প্রচার সেরে নিলেন নমো

কৌশলগত দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ সুয়েজ খাল লোহিত সাগর ও ভূমধ্যসাগরকে সংযুক্ত করে। ইউরোপ থেকে জলপথে এশিয়া পৌঁছনোর ‘শর্টকাট’ বলা চলে সুয়েজকে। এটি এশিয়া ও ইউরোপের মধ্যে সংক্ষিপ্ততম জলপথ। ফলে সুয়েজ খাল যথেষ্ট ব্যস্ত পথ। এই পরিস্থিতি নিয়ে গত শুক্রবার কেন্দ্র সরকারের বাণিজ্য দপ্তর একটি বৈঠক ডাকে। সেখানে পণ্যবাহী জাহাজগুলির জন্য বিকল্প পথ, ভাড়া, বন্দরগুলিকে সতর্কীকরণের বিষয় ও অত্যাবশ্যক সামগ্রী নিয়ে যাওয়া জাহাজগুলিকে অগ্রাধিকার দেওয়া নিয়ে একটি পরিকল্পনা তৈরি করা হয়।

ওই বৈঠকে স্থির করা হয় যে ভারতমুখী বেশকিছু পণ্যবাহী জাহাজকে আফ্রিকার উত্তমাশা অন্তরীপ দিয়ে ঘুরিয়ে আসার নির্দেশ দেওয়া হবে। এদিন এক বিবৃতি জারি করে বাণিজ্যমন্ত্রক জানিয়েছে, সুয়েজ খাল বন্ধ হয়ে যাওয়ায় প্রবল ধাক্কা খেয়েছে আন্তর্জাতিক বাণিজ্য। এই পথেই ইউরোপ ও আমেরিকা মহাদেশ থেকে প্রায় ২০০ বিলিয়ন ডলার মূল্যের পণ্য আমদানি-রপ্তানি করে ভারত। এরমধ্যে রয়েছে অপরিশোধিত জ্বালানি তেল, লোহা, স্টিল, যন্ত্রাংশ, গাড়ি ও বস্ত্র-সহ বেশ কিছু পণ্য।

গত মঙ্গলবার মিশরের সুয়েজ খালে আটকে পড়ে পানামার মালবাহী জাহাজ এমভি এভার গিভেন নামের জাহাজটি। একটি জাপানি সংস্থার মালিকানাধীন এভার গিভেনের দৈর্ঘ্য ৪০০ মিটার। মূলত এশিয়া-ইউরোপের মধ্যেই বাণিজ্যিক সরবরাহের কাজ করে এই জাহাজ। গত মঙ্গলবার সুয়েজের একমুখী সরু রাস্তায় বেকায়দায় পড়েই আটকে যায় জাহাজটি। অগভীর সুয়েজের বালিতে গেঁথে যায় জাহাজের তলদেশ। তাতেই আটকে যায় সুয়েজের গতিপথ। আটকে পড়ে ২ মহাদেশের বহু মালবাহী জাহাজও।

আরও পড়ুন: বাবার কোলেই গুলিতে মৃত্যু ৭ বছরের শিশুর, ফুঁসছে মায়ানমার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest