'Heritage Cruise' will tell the history of Kolkata for only 39 rupees! With song program

মাত্র ৩৯ টাকায় কলকাতার ইতিহাস জানাবে ‘হেরিটেজ ক্রুজ’! সঙ্গে গানের অনুষ্ঠান

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বড়দিনের উৎসবে মাতোয়ারা শহর কলকাতা। করোনা আর ওমিক্রনের বাধা কাটিয়েই বেরিয়ে পড়েছে হুজুগে বাঙালি। কলকাতায় কি আর ঘুরতে যাওয়ার জায়গার অভাব রয়েছে? চার্চ থেকে পার্ক, ময়দান, পাকস্ট্রিট সব জায়গায় উচছে পড়ছে ভিড়। সেই সঙ্গে এইবারের বড়দিনে ভিড় জমেছে গঙ্গাবক্ষে। নতুন ভাবে চালু হয়েছে Kolkata Heritage River Cruise। করোনা লকডাউনের সময়েও বন্ধ ছিল এই ব্যবস্থা। এবার নতুন ভাবে চালু করেছে রাজ্য পরিবহণ নিগম।

গঙ্গাতীরে ভ্রমণ করতে করতেই আপনি সুযোগ পাবেন নানান ইতিহাস সম্পর্কে জানার। দেড় ঘণ্টার এই যাত্রাপথে থাকছে নানান আকর্ষনীয় বিষয়। এই লঞ্চযাত্রা শুরু হয় মিলেনিয়াম পার্ক থেকে। কলকাতা শহরের গঙ্গার বিভিন্ন ঘাট দেখা যাবে এই যাত্রাপথে। বিবাদি বাগ স্টেশন, চাঁদপাল ঘাট, আর্মেনিয়ান ঘাট, নিমতলা ঘাট মহাশ্মশান, ভূতনাথ ও শ্মশান কালীর মন্দির, সারদা মায়ের ঘাট।

অতিমারি পরিস্থিতিতে বছরখানেক বন্ধ থাকার পরে কিছুটা নতুন রূপে এই পরিষেবার সূচনা করল রাজ্য পরিবহণ নিগম। আগের মতোই সব ব্যবস্থা থাকবে এই ক্রুজ ভ্রমণে। তবে গঙ্গাবক্ষের ক্রুজে এখন থেকে যুক্ত হচ্ছে নবীন শিল্পীদের গানের অনুষ্ঠান। তার জন্য অবশ্য এই সফরের খরচ ৩৯ টাকা থেকে বেশ অনেকটাই বাড়ানো হচ্ছে। যদিও রাজ্য পরিবহণ নিগম সূত্রের দাবি, টিকিটের মূল্য বাড়ানো হয়নি। সেটা একই থাকছে। শুধু সঙ্গীতানুষ্ঠান যারা ক্রুজে বসে উপভোগ করবেন, তাঁদের অতিরিক্ত ১৩০ টাকার টিকিট কাটতে হবে। দু’টি টিকিট একই সঙ্গে কাটতে হবে যাত্রীদের।

আরও পড়ুন: KMC Election Result 2021: তৃণমূলকে হারিয়ে তৃণমূলের পথে তিন নির্দল প্রার্থী

রাজ্য পরিবহণ নিগম সূত্রের খবর, আগেও রবিবার গঙ্গাবক্ষে বিশেষ একটি ক্রুজ় চালানো হত। এক ঘণ্টার ওই সফরে যাত্রীদের গান শোনানো ছাড়াও চা, কফি এবং স্ন্যাকস খাবারের ব্যবস্থা থাকত। আগের সেই সমস্ত সুবিধা নতুন ক্রুজেও থাকছে। যাত্রীদের জন্য চা, কফি, জল ও স্ন্যাকস খাবারের ব্যবস্থা থাকছে এই চা সফরে। সঙ্গে বাড়তি পাওনা গানবাজনা।

সপ্তাহের কাজের দিনে বিকেল ৪টে এবং ৬টায় দু’ বার ছাড়বে ক্রুজ৷  শনি, রবিবার-সহ ছুটির দিনে বেলা ১২টা থেকে দু’ঘণ্টা অন্তর ওই ক্রুজ় মিলেনিয়াম পার্ক থেকে ছাড়বে। রাজ্য পরিবহণ নিগমের এই জেটি থেকেই মিলবে ক্রুজ। এ ছাড়াও, সোম থেকে শুক্রবারের মধ্যে দুপুর দেড়টা থেকে সাড়ে ৩টে পর্যন্ত চলবে লাইব্রেরি বোট। ওই সফরের খরচ ৫০ টাকা।

বড়দিন উপলক্ষে বিশেষ ট্রাম পরিষেবাও শুরু হচ্ছে। গড়িয়াহাট থেকে এসপ্লানেড হয়ে শ্যামবাজার পর্যন্ত চলবে ওই বিশেষ ট্রাম। প্রতিদিন সকাল ৯টায় নোনাপুকুর ট্রাম ডিপো থেকে ট্রামটি ছেড়ে ওই রুটের মধ্যে পর্যায়ক্রমে সন্ধে সাতটা পর্যন্ত চলবে। ট্রামে চা, কফি এবং হালকা খাবারের ব্যবস্থা থাকবে। ভাড়া ২০ টাকা।

আরও পড়ুন: Christmas 2021: ক্রিসমাস ইভে হাজির ব্রেবোর্ন রোডের পর্তুগিজ চার্চে, বড়দিনের আনন্দে শামিল মুখ্যমন্ত্রী

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest