পিছল কলকাতা বই মেলা, পরিবর্তিত দিনক্ষণ জানানো হবে পরে, ঘোষণা গিল্ডের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পিছিয়ে গেলে কলকাতা বই মেলা (kolkata Book Fair)। পরিবর্তিত তারিখ জানিয়ে দেওয়া হবে। রবিবার এমনটাই জানালেন পাবলিসার্স এন্ড বুক সেলার্স গিল্ডের (Publishers & Book Sellers Guild) সভাপতি ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়। করোনা (Corona) অতিমারির জেরেই পিছল মেলা।

এদিন তিনি জানান, আর মাত্র ১ মাস পরে ৪৫ তম আন্তর্জাতি বইমেলা আয়োজিত হওয়ার কথা ছিল। কিন্তু কোভিড ১৯ এর জন্য পৃথিবীর বিভিন্ন দেশে দ্বিতীয় দফায় লক ডাউন শুরু হয়েছে। ইউরোপের বেশকিছু দেশ ইতিমধ্যেই কড়া লক ডাউন ঘোষণা করেছে।

আরও পড়ুন: আসছে ভোট, জাগছে সারদা মামলা :রাজীব কুমারকে হেফাজতে চেয়ে সুপ্রিম কোর্টে সিবিআই

ব্রিটেন, স্পেন, ফ্রান্সের মতো দেশ তার মধ্যে রয়েছে । এমনকি কোভিডের (Covid 19) কারণে লন্ডন বই মেলা, আমেরিকা বই মেলা, প্যারিস বই মেলাও পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে যেহেতু আন্তর্জাতিক বিমান চলছে না, আন্তর্জাতিক প্রকাশক ও পুস্তক বিক্রেতারা অংশ নিতে পারবেন না, আন্তর্জাতিক সাংস্কৃতিক ব্যক্তিত্বরা অংশগ্রহণ করতে পারবেন না, সেহেতু আপাতত কিছুদিনের জন্য পিছিয়ে দেওয়া হচ্ছে বেই মেলা।

কলকাতা আন্তর্জাতিক বইমেলা ২০২১ আয়োজিত হবে বলেও এদিন আশা প্রকাশ করেন তিনি। একইসঙ্গে মানুষকে সহযোগিতারও আবেদন জানান ত্রিদিববাবু। প্রসঙ্গত আগামী ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত আয়োজিত হওয়ার কথা ছিল ৪৫ তম আন্তর্জাতিক বই মেলা। এবারের মেলার থিম কান্ট্রি বাংলাদেশ।

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে এবারের মেলা তাঁর নামে উৎসর্গ করার সিদ্ধান্ত হয়েছে। তবে এই করোনা পরিস্থিতিতে আপাতত মেলা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্তই নিল পাবলিসার্স এন্ড বুক সেলার্স গিল্ড।

আরও পড়ুন: ৫৫-য় পা ভাইজানের,মাঝরাতে পানভেলের ফার্ম হাউসে জন্মদিন সেলিব্রেশন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest