Mamata Banerjee: Calcutta High Court lawyers going to file contempt of court case against Mamata Banerjee's comment

Mamata Banerjee: ‘চাকরি খাবেন না’ মন্তব্যে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননার মামলা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেন এতজনের চাকরি গেল? চাকরি চলে গেলে খাবে কী?  মঙ্গলবার এমনই প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। হাইকোর্টে ও সুপ্রিম কোর্টে যখন নিয়োগ দুর্নীতি সংক্রান্ত একগুচ্ছ মামলা চলছে, আদালতের নির্দেশে যখন পরপর অযোগ্যদের চাকরি বাতিল হচ্ছে, তখন মমতা এমন মন্তব্য করলেন কেন? এই প্রশ্ন তুলে আদালত অবমাননা মামলার আবেদন জানানো হল কলকাতা হাইকোর্টে। বুধবার স্বতঃপ্রণোদিত আদালত অবমাননা মামলা গ্রহণের আবেদন জানিয়েছেন আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য সহ কয়েকজন আইনজীবী।

যার অনুমতিও দিয়েছিল হাই কোর্ট। বৃহস্পতিবার সকাল ১০টায় ওই মামলার হলফনামা জমা দেওয়ার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ে সেই হলফনামা দাখিল না করায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, দুপুর ১টার মধ্যে হলফনামা জমা দিতে হবে।

মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে আদালত অবমাননার আর্জি জানিয়েছিলেন আইনজীবী তথা বামনেতা বিকাশরঞ্জন ভট্টাচার্য। আলিপুর আদালত চত্বরের একটি অনুষ্ঠানে মমতার করা কয়েকটি ‘ব্যক্তিগত’ মতামতমূলক মন্তব্যের জেরে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত ভাবে আদালত অবমাননার মামলা করার অনুরোধ করেছিলেন তিনি।

আরও পড়ুন: Mamata Banerjee: বাঙালির পাতে পোস্তর বড়া ফেরাতে চান মমতা, পোস্ত চাষের অনুমতি চেয়েও তোপ বিজেপিকে

বিকাশের অভিযোগ, মমতা বলেছেন, ‘‘প্রধান বিচারপতি এখানে নেই, আমি সুব্রতদাকে (বিচারপতি সুব্রত তালুকদার) বলব, যিনি এখানে (উপস্থিত) আছেন। এটা আমার ব্যক্তিগত মত, দয়া করে এত সহজে চাকরি কেড়ে নেবেন না।’’ হাই কোর্টের ডিভিশন বেঞ্চের কাছে বিকাশ মমতার ওই মন্তব্যের কথা জানিয়ে বলেন, ‘‘হাই কোর্ট স্বতঃপ্রণোদিত ভাবে এ ব্যাপারে একটি আদালত অবমাননার মামলা করুক।’’ কিন্তু আদালত বিকাশের আর্জিতে পুরোপুরি সায় দেয়নি।

বিকাশের আর্জি শুনে বুধবার ডিভিশন বেঞ্চ বলেছিল, ‘‘কোনও অভিযোগের প্রেক্ষিতে আদালত অবমাননার শুনানির বদলে ভাল যদি কোনও মামলাকারী এ বিষয়ে আবেদন করেন।’’ এর পরেই বিকাশকে ডিভিশন বেঞ্চ বলে, ‘‘মামলা দায়ের করুন।’’ এমনকি, বৃহস্পতিবারের মধ্যেই এ বিষয়ে হলফনামা দাখিল করার পরামর্শও দিয়েছিল ডিভিশন বেঞ্চ। সেই হলফনামাই বৃহস্পতিবার সকাল ১০টার মধ্যে জমা পড়ার কথা ছিল আদালতে। কিন্তু শেষ পর্যন্ত যথাসময়ে তা জমা পড়েনি।

আরও পড়ুন: sharukh khan: বাদ শাহরুখ? দেবকে বাংলার নতুন ব্র্যান্ড অ্যাম্বাসেডর করলেন মমতা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest