Sunscreen Benefits: Skin Cancer to Ageing, Reasons Why You Should NEVER Skip Sun Cream

Sunscreen Benefits: এই গরমে বাড়িতেও মাখুন সানস্ক্রিন, জানুন উপকারিতা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ত্বকের (Skin) নানান সমস্যার হাত থেকে রক্ষা করতে পারে এই সানস্ক্রিন (Sunscreen) তাই ত্বক ভালো রাখতে, বাড়ি থেকে বেরোনোর সময়,হাতে মুখে অবশই সানস্ক্রিন (Sunscreen) লাগিয়ে বেরনো উচিত। শুধু তাই নয়, প্রতি দুই বা তিন ঘণ্টা অন্তর এটি ব্যবহার করলে সুফল পাওয়া যায়। তবে শুধু বাইরে নয়, বাড়িতে থাকলেও সানস্ক্রিন লাগিয়ে রাখুন।

বেশির ভাগ মানুষই ঘরের মধ্যে থাকলে সানস্ক্রিন মাখার কথা বেমালুম ভুলে যান। ঘরে এসি চললে বা জানলা-দরজা বন্ধ থাকলে তো কথাই নেই। ত্বক বিশেষজ্ঞদের মতে, ত্বককে সুরক্ষিত রাখতে গেলে ঘরের মধ্যেও সানস্ক্রিন মাখার প্রয়োজনীয়তা রয়েছে। বাইরে বেরোচ্ছেন না, কিন্তু রান্না করতে বা ছাদে ভেজা জামাকাপড় মেলতে রোদে গেলেও ত্বকে নানা রকম সমস্যা হতে পারে, অনেকেরই সে ধারণা নেই।  বাড়িতে উপস্থিত কৃত্রিম আলোও ত্বককে ক্ষতি করতে পারে। ত্বকের ক্যানসার হওয়াও রুখে দিতে পারে এই ক্রিম।

সানস্ক্রিন ব্যবহারের একাধিক উপকারিতা রয়েছে। সেগুলি জানুন বিস্তারে।

  • সূর্যের রশ্মি সরাসরি শরীরের খোলা অংশে পড়লে, তা কালো হয়ে যেতে শুরু করে। এই অবস্থাকে ট্যানিং বলা হয়। সানস্ক্রিন ত্বককে ট্যানিংয়ের হাত থেকে রক্ষা করতে পারে। এ ক্ষেত্রে ৩০ বা তার চেয়ে বেশি এসপিএফ বিশিষ্ট সানস্ক্রিন ব্যবহার করা উচিত।
  • সূর্যে ক্ষতিকর রশ্মির প্রভাবে ত্বকের ক্যান্সার হতে পারে। মেলানোমা এক ধরণের ত্বকের ক্যান্সার। মহিলাদের জন্য এটি দুশ্চিন্তার বিষয়। তাই সানস্ক্রিন ব্যবহার করে ত্বক সুস্থ রাখা যায়।
  • পিম্পল বা অ্যাকনে সৌন্দর্যের পথের কাঁটা স্বরূপ। অনেকসময় এগুলি দূর হলেও, ত্বকেরও ওপর দাগ বা ছোপ ছেড়ে যায়। এই দাগ দূর করতেও সানস্ক্রিন সাহায্য করতে পারে। মুখে নিয়মিত সানস্ক্রিন লাগালে, এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে পারেন।
  • সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে বাঁচতে কোনও ক্রিম ব্যবহার না-করে থাকলে, ত্বক শুকিয়ে গিয়ে নষ্ট হতে পারে। তাই বাড়ি থেকে বেরোনোর সময় নিজের ত্বকের যত্ন নেওয়া জরুরি। সানস্ক্রিন লাগালে ত্বকের বাইরের আস্তরণ সুরক্ষিত থাকে এবং ত্বক উজ্জ্বল হয়।বাজারে নানান ধরনের সানস্ক্রিন পাওয়া যায়। সে ক্ষেত্রে ত্বকের পক্ষে উপযুক্ত সানস্ক্রিন অনেকেই নির্বাচন করে উঠতে পারেন না। ত্বকের নিরিখে কোন সানস্ক্রিন ব্যবহার করা উচিত, তা এখানে জেনে নিন।
  • যাঁরা তৈলাক্ত ত্বকের অধিকারী, তাঁদের মিনারেলস, জিঙ্ক অক্সাইড ও টাইটেনিয়াম ডাইঅক্সাইডের মতো উপাদানে সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করা উচিত। যে সানস্ক্রিন এমন উপাদান থাকে, তা ব্যবহার করলে সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে ত্বককে বাঁচানো যায় এবং এগুলি বেশি তৈলাক্তও হয় না।
  • শুষ্ক ও রুক্ষ ত্বকের জন্য কেমিক্যাল যুক্ত সানস্ক্রিন ভালো। তবে বাড়ি থেকে বেরোনোর ২০-৩০ মিনিট আগে এই সানস্ক্রিন লাগানো উচিত। অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি ও ভিটামিব ই তে সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করলে শুষ্ক ও রুক্ষ ত্বককে সুস্থ রাখা যায়।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest