How to get your handlooms and linen sarees?

National Handloom Day: আপনার সাধের তাঁত আর লিনেন শাড়ির জন্য নেবেন কিভাবে?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শাড়ির রাখার তাকে যেমন থাকে নিত্য ব্যবহারের শাড়ি, তেমনি জামদানি-মসলিনের মতো শাড়িগুলোও থাকে ।তাঁতের শাড়ি যেমন সুতি শাড়ি,জামদানি মোটিফে হাফসিল্ক,হাফসিল্ক মসলিন,টাঙ্গাইলের হাফসিল্ক শাড়ি,পাটি শাড়ি,বালুচরি শাড়ি সহ ইত্যাদি শাড়ি আপনি একই নিয়মে যত্ন নিতে পারবেন শুধুমাত্র জামদানী শাড়ি এবং মনিপুরী শাড়ি ছাড়া।শাড়ির যত্নের উপর ভালো থাকে। এক এক ধরনের শাড়ির যত্ন এক এক রকম। জেনে নিন দীর্ঘদিন শাড়ি ভালো রাখতে চাইলে কোন শাড়ির যত্ন কীভাবে নেবেন।

তাঁত বা সুতির শাড়ির যত্ন

তাঁতের শাড়ি হল বাংলার ঐতিহ্য। যিনি খুব একটা শাড়ি পরেন না, খোঁজ নিয়ে দেখুন তাঁর কাছে একটা হলেও তাঁতের শাড়ি আছে কিন্তু! আপনি চাইলে বাড়িতেও কাচতে পারেন তাঁতের শাড়ি। প্রথমবার কাচার আগে ঊষ্ণ জলে সামান্য রক সল্ট (খাবার নুন ব্যবহার করবেন না) দিয়ে মিনিটদশেক ডুবিয়ে রেখে দিন শাড়িটি। এতে রঙ ওঠার ভয় থাকবে না। এবারে ঠান্ডা জলে খুব মাইল্ড কোনও ডিটারজেন্ট গুলে তাতে শাড়িটি ডুবিয়ে রেখে হাতে কেচে নিন। যদিও শাড়ি সবসময় হাতে কাচাই ভাল, তাতে শাড়ি ভাল থাকে অনেকদিন। কিন্তু যদি হাতে কাচার অসুবিধে থাকে, তা হলে মেশিনে কাচতে পারেন। মেশিনে কাচলে একদম কম পাওয়ারে (ডেলিকেট মো়ডে) কাচবেন।

তাঁতের শাড়ি বা সুতির শাড়ির ক্ষেত্রে কাচার পর আরও একটা স্টেপ থাকে, তা হল শাড়িতে মাড় দেওয়া। চাইলে আপনি ভাতের মাড়ে জল মিশিয়ে তাতে শাড়ি ডুবিয়েই তুলে নিতে পারেন অথবা বাজারচলতি যে-কোনও স্টার্চ ব্যবহার করতে পারেন। মাড় দেওয়া হয়ে গেলে জল ঝরতে দিন, খুব বেশি নিংড়বেন না, এতে কাপড়ের সুতো দুর্বল হয়ে যায়। জল ঝরে গেলে ছায়ায় শুকোতে দিন শাড়িটি। সরাসরি যেখানে সূর্যের আলো আসে সেরকম জায়গায় শাড়ি শুকোবেন না, এতে কাপড়ের রঙের ঔজ্জ্বল্য নষ্ট হয়ে যায়।

আরও পড়ুন: Nora Fatehi: ডিপ নেক ড্রেসে আইফার মঞ্চে পারদ চড়ালেন নোরা!

লিনেন শাড়ির যত্ন

লিনেন শাড়ি আদতে নরম হয় এবং এর বুননও খুব একটা শক্ত হয় না। কাজেই লিনেন শাড়ি কিন্তু একটু বেশিই যত্নে রাখতে হয়।লিনেনের শাড়ি যখন কাচবেন, তখন ডিটারজেন্টে না কেচে মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে কাচলে ভাল। আর কখনওই মেশিনে লিনেন শাড়ি কাচবেন না এতে সুতোর বুনোট আরও আলগা হয়ে যেতে পারে। সব সময়ে হাতে কাচুন এই ধরনের শাড়ি। যদি উজ্জ্বল রঙের শাড়ি হয় তা হলে তাঁতের শাড়ির মতোই লিনেনের শাড়ি কাচার আগেও ১০-১৫ মিনিট তা নুন জলে ভিজিয়ে রাখুন। এক্ষেত্রেও কিন্তু খাবার নুন নয়, রক সল্ট ব্যবহার করবেন।

এতে শাড়ির রঙ টেকসই হবে। লিনেন শাড়ি হাতে কাচা হয়ে গেলে একেবারেই নিংড়বেন না। কলের উপরে রেখে জল ঝরতে দিন এবং জল ঝরে গেলে ছায়ায় শুকিয়ে নিন। আপনি তাঁতের শাড়ি যেমন ভাঁজ করে আলমারিতে রাখতে পারেন, লিনেন কিন্তু ভাঁজ করতে পারবেন না সেভাবে। হালকা ভাঁজ করে হ্যাঙ্গারে করে ঝুলিয়ে রাখুন আলমারিতে।

আরও পড়ুন: Malaika Arora: র‌্যাম্পে হাই থাই স্লিট সি-থ্রু গাউনে মালাইকা, নেশায় বুঁদ ভক্তরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest