Artificial Sweetener: This Artificial Sweetener Could Be "Carcinogenic To Humans", Says WHO

Artificial Sweetener: কৃত্রিম চিনি থেকে ক্যানসার হতে পারে! স্পষ্ট জানিয়ে দিল WHO

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ক্যানসার ডেকে আনার পিছনে হাত থাকতে পারে কৃত্রিম শর্করা বা চিনির। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধীনে থাকা একটি কমিটির তরফে এমনটাই জানানো হল। তবে কৃত্রিম চিনি aspartame-কে এখনও পর্যন্ত ‘সম্ভাব্য কারসিনোজেন (যা ক্যানসার ঘটায়) ’-এর তালিকায় রেখেছেন বিজ্ঞানীরা। সম্ভাব্য বলার কারণ? বিজ্ঞানীদের কথায়, কৃত্রিম চিনিই যে ক্যানসারের কারণ, তার সপক্ষে যথেষ্ট তথ্য প্রমাণ পাওয়া যায়নি এখনও। সম্পূর্ণ তথ্য প্রমাণ না পাওয়া পর্যন্ত একে সম্ভাব্যের তালিকাতেই রাখছেন বিজ্ঞানীরা‌।

কোকো কোলার ডায়েট কোক, মার্স এক্সট্রা চুয়িংগামে অ্যাসপারটেম ব্যবহার করা হয়। ভারত-সহ আরও ৯০ টি দেশে এর ব্যবহার রয়েছে। তাই স্বাভাবিকভাবেই এই খবরে আতঙ্ক বেড়েছে। তাহলে কি ডায়েট কোক থেকেও ক্যানসার হতে পারে, এই প্রশ্ন ছেয়ে গিয়েছে মানুষের মনে। এদিকে আরও একটি বড় বিষয় হল, ৯৫ শতাংশ কার্বোনেটেড নরম পানীয়তে অ্যাসপারটেম ব্যবহার করা হয়। তাই সাধারণত যে নরম পানীয় বাজারে পাওয়া যায় তা নিয়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে। যদিও নরম পানীয় প্রস্তুতকারী সংস্থাগুলি বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই তত্ত্ব মানতে রাজি নয়। তাদের বক্তব্য, এই গবেষণা ভিত্তিহীন এবং এতে সাধারণের চিনি খাওয়ার প্রবণতা আরও বাড়বে, ফলে শরীরের আরও বেশি ক্ষতি হবে।

আরও পড়ুন: Hair Growth: কম বয়সে টাক পড়ে যাচ্ছে? এই ৩টি আসন নিয়মিত করলে চুল ঝরবে না

প্রসঙ্গত, অ্যাসপারটেমে ক্যালোরির মাত্রা শূন্য। এক চামচ চিনির তুলনায় এটি ২০ গুণ বেশি মিষ্টি। ১৯৮১ সালে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) অ্যাসপারটেম ব্যবহারের অনুমোদন দেয়।ঠাণ্ডা পানীয় থেকে চুইংগাম, বাজারজাত অধিকাংশ মিষ্টি দ্রব্যের মধ্যেই থাকে অ্যাসপারটেম। বিশ্বে সবচেয়ে বেশি বিখ্যাত এই কৃত্রিম চিনি প্রায় সবরকম মিষ্টি খাবারেই ব্যবহার করা হয়। রিপোর্টে বলা হয়েছে, চিনির বিকল্প হিসেবে যে যে খাবার আছে তা থেকে এই ধরনের রোগের আশঙ্কা বেড়ে যায়। এইসব খাদ্যদ্রব্যে ব্যবহৃত  কৃত্রিম ‘সুইটনারে’ রয়েছে ক্ষতিকারক রাসায়নিক। তার ফলেই এই মারাত্মক সব রোগ শরীরে বাসা বাঁধতে পারে।

কৃত্রিম চিনি বা অ্যাসপারটেম কতটা খাওয়া উচিত, তার একটি পরিমাণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে আগেই নির্ধারিত করা হয়েছিল। সারা দিনে শরীরের প্রতি এক কেজিতে ৪০ মিলিগ্রামের বেশি অ্যাসপারটেম প্রবেশ করলে বড়সড় ক্ষতির আশঙ্কা থাকে। প্রতিদিনের এই পরিমাপটিই আপাতত মেনে চলতেই বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও পড়ুন: Mental Health: জানেন কি ওজন বাড়ার জন্য দায়ী মানসিক অবসাদ! সাবধান হন আজই

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest