লকডাউন উঠলেই চালু হবে নিয়ন্ত্রিত বিমান পরিষেবা, নির্দেশিকা জারি কেন্দ্রের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

নয়াদিল্লি: লকডাউনের মেয়াদ শেষ হলেই চালু হবে বিমান পরিষেবা। তবে বেশ কিছু নিয়ন্ত্রণ বজায় রেখে শুরু করা হবে বিমান পরিষেবা। এমনটাই জানিয়েছে এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়া (এএআই)। 

প্রাথমিকভাবে প্রথম সারির শহরগুলিতে উড়ান পরিষেবা চালু হবে। এএআইয়ের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওরে (এসওপি) বলা হয়েছে, ‘প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, টিয়ার-১ (মহানগর, কয়েকটি রাজ্যের রাজধানী) ও গুরুত্বপূর্ণ টিয়ার-২ শহরগুলি মধ্যে পরিষেবা সীমাবদ্ধ থাকবে। শহরদুটির ভিত্তিতে উড়ান পরিষেবায় ছাড় দেওয়া হতে পারে। অর্থাৎ যেখান থেকে বিমান ছাড়বে সেই শহর ও গন্তব্যস্থলে লকডাউন পুরোপুরি উঠে যাবে।’

বিমানবন্দরগুলিতে প্রাথমিকভাবে একটি টার্মিনাল ব্যবহার করা হবে। সীমিত জোগানের কারণে পরিষ্কারের জায়গা কমাতে বড় টার্মিনালের কম অংশ ব্যবহার করা হতে পারে বলে এসপিও-তে জানানো হয়েছে।

আরও পড়ুন: ‘হিটম্যান’ রোহিতের জন্মদিন: ইডেনে সেঞ্চুরির ভিডিও পোস্ট করে শুভেচ্ছা জানাল BCCI

পাশাপাশি, টার্মিনালে ভিড় এড়াতে উড়ানের সময়সূচি নির্ধারণ করা হতে পারে। বিকল্প চেক-ইন কাউন্টারও খোলার সম্ভাবনা রয়েছে। বিমানবন্দর ও বিমানের ভিতরে সামাজিক দূরত্বের লাইন টানা থাকবে। তাছাড়া শৌচাগার, এক্স-রে মেশিন, কনভেয়র বেল্ট-সহ বিভিন্ন জায়গায় পর্যাপ্ত সংখ্যায় কর্মী থাকবেন। তাঁরা যাত্রীদের সামাজিক দূরত্ব মেনে চলার বিষয়টি দেখভাল করবেন।

যদি বিমানবন্দরে কোনও কোভিড রোগী পাওয়া যায়, তবে পেশাদার সংস্থা দিয়ে টার্মিনাল বিল্ডিং জীবাণুমুক্ত করতে হবে। যে সমস্ত জায়গায় বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে, সেই সব শহর থেকে আসা বিমানের যাত্রীদের মালপত্রের জন্য নির্দিষ্ট কনভেয়ার বেল্টের ব্যবস্থা করতে হবে।গোটা বিমানবন্দর চত্বরে সামাজিক বিধি মানার জন্য প্রয়োজনীয় স্টিকার, বিজ্ঞাপন দিয়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে।

একইরকমভাবে পর্যাপ্ত বিধিনিষেধ অনুযায়ী আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালু করা হবে বলে এসপিও-তে জানানো হয়েছে।

আরও পড়ুন: ৩৩ হাজার ছাড়িয়ে গেল করোনা আক্রান্তের সংখ্যা, দেশে মৃত ১০৭৪, সেরে উঠেছেন আট হাজারের বেশি

Gmail 4
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest