করোনায় প্রয়াত চিপকো আন্দোলনের জনক সুন্দরলাল বহুগুণা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মারণ করোনার (Covid-19) দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত গোটা ভারত। ইতিমধ্যে অনেক রথী-মহারথীরাই মারণ কোভিডে প্রাণ হারিয়েছেন। এবার করোনায় প্রয়াত হলেন বিখ্যাত পরিবেশবিদ এবং চিপকো আন্দোলনের জনক সুন্দরলাল বহুগুণা (Sunderlal Bahuguna)। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৪ বছর।এমস-এর ডিরেক্টর রবিকান্ত জানিয়েছেন, শুক্রবার দুপুর ১২ নাগাদ তাঁর মৃত্যু হয়।

উত্তরাখণ্ডের হৃষিকেশের এইমস হাসপাতালে করোনার চিকিৎসা চলছিল তাঁর। শুক্রবার সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সুন্দরলাল বহুগুণা। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ramnath Kovind), প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) থেকে শুরু করে উত্তরাখণ্ডের (Uttarakhand CM) মুখ্যমন্ত্রী তীরথ সিং রাওয়াত।

আরও পড়ুন : ধর্ষণের মামলায় বেকসুর খালাস ‘তেহেলকা’র প্রতিষ্ঠাতা তরুণ তেজপাল

গত ৮ মে শ্বাসকষ্টের জন্য এমস-এ ভর্তি করানো হয় বহুগুণাকে। হাসপাতালে ভর্তির দশ দিন আগে থেকেই তাঁর শরীরে কোভিডের মতো উপসর্গ ধরা পড়েছিল বলে জানা গিয়েছে। এমস-এ আইসিইউ-তে ভর্তি ছিলেন চিপকো আন্দোলনের প্রবর্তক। তাঁকে সিপ্যাপ থেরাপি দেওয়া হচ্ছিল বলে হাসপাতাল সূত্রে খবর।

এরপর তাঁর কোভিড নিউমোনিয়া ধরা পড়ে। বৃহস্পতিবার রাত থেকে তাঁর অক্সিজেন লেভেল দ্রুত কমতে শুরু করে। এই সময় তাঁকে সাময়িক বাইপ্যাপ ভেন্টিলেশনে স্থানান্তিরতও করা হয়। কিন্তু তবুও শেষ রক্ষা হয়নি।

প্রধানমন্ত্রী টুইট করেছেন, ‘সুন্দরলাল বহুগুণার প্রয়াণে আমাদের দেশের বড় ক্ষতি হল। প্রকৃতির সঙ্গে কী ভাবে বন্ধন তৈরি করতে হয়, তা শিখিয়েছেন তিনি। তাঁর সরাল্য এবং মানবতাবোধ কখনওই ভুলবে না দেশ। তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানাই’। শোকপ্রকাশ করেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিংহ রাওয়ত। তিনি বলেন, “বহুগুণার প্রয়াণ শুধু উত্তরাখণ্ড এবং ভারতের অপূরণীয় ক্ষতি নয়, গোটা বিশ্বের ক্ষতি।”

আরও পড়ুন : ভয় দেখাচ্ছে হোয়াইট ফাঙ্গাস, নতুন সংক্রমণ আরও ভয়াবহ হয়ে ওঠার আশঙ্কা বিশেষজ্ঞদের!

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest