ব্যবসার স্বার্থে বজরং দলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি ফেসবুক, জানাল ওয়াল স্ট্রিট জার্নাল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ব্যবসায়িক মুনাফা এবং কর্মীদের সুরক্ষার স্বার্থে বজরং দলের (Bajrang Dal) প্রতি নরম মনোভাব পোষণ করেছে ফেসবুক ইন্ডিয়া। এমনকী, নিজেদের নীতি থেকে সরে এই চরম ডানপন্থী সংগঠনের পোস্ট অ্যাপ্রুভ করে এই সোশ্যাল সাইটটি। রবিবার মার্কিন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল এমনই এক রিপোর্ট প্রকাশিত হয়।

ঘোষিত সংখ্যালঘু-বিরোধী এই সংগঠনের কর্মীদের বিরুদ্ধে উস্কানিমূলক প্রচার (Hate Speech) করার অভিযোগ থাকলেও ফেসবুক কর্তৃপক্ষ তাঁদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করেনি। ভারতে নিজেদের ব্যবসা এবং কর্মীদের স্বার্থের কথা ভেবেই ফেসবুক কোনও পদক্ষেপ করেনি বলে দাবি করেছে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

রবিবার ওই সংবাদপত্রে লেখা হয়, ‘কেন্দ্রে বিজেপি সরকার ক্ষমতায় থাকার কারণে ফেসবুক এই দক্ষিণপন্থী সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভয় পায়’। প্রতিবেদনে আরও দাবি করা হয়, বজরং দলের বিরুদ্ধে ব্যবস্থা নিলে ভারতে ফেসবুকের ব্যবসায়িক ক্ষতির আশঙ্কা রয়েছে, একই সঙ্গে তাঁদের কর্মচারীদেরও বিপদ হতে পারে।

আরও পড়ুন: Gmail-সহ বিশ্বজুড়ে ব্যাহত Google-এর বিভিন্ন পরিষেবা, ব্যাপক সমস্যায় ইউজাররা

প্রসঙ্গত, গত অগস্ট মাসেই ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ তুলেছিল দ্য ওয়াল স্ট্রিট জার্নাল। নিজের ব্যবসায়িক সুবিধের জন্য বিজেপি নেতা টি রাজা সিংয়ের উস্কানিমূলক ফেসবুক পোস্ট রেখে দেওয়ার অভিযোগ ওঠে। যা সম্পূর্ণভাবে ছিল কর্তৃপক্ষের নীতি বিরোধী। তা সত্ত্বেও সেই পোস্ট কেন রেখে দেওয়া হয়েছিল সেই নিয়ে প্রশ্ন তোলে ওয়াল স্ট্রিট জার্নাল। সংসদীয় কমিটির পক্ষ থেকে তলব করা হয় ফেসবুক ভারতের নীতি নির্ধারক আঁখি দাসকেও। বির্তক এতটাই বড় আকার ধারণ করে যে শেষ পর্যন্ত পদত্যাগ করতে হয় আঁখিকে।

এই রিপোর্ট প্রকাশ পাওয়ার পরই অবশ্য টি রাজা সিংকে ব্যান করা হয় ফেসবুক কর্তৃপক্ষের তরফে। যদিও তাঁদের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ খারিজ করে ফেসবুক। তবে হিংসার বাণী আটকাতে নীতি ব্যবস্থা আরও শক্ত করার প্রয়োজনীয়তা রয়েছে বলে জানানো হয়। মার্কিং সংবাদপত্রের সাম্প্রতিকতম প্রতিবেদনে দাবি করা হয়, বজরং দলের একটি ভিডিয়োতে উস্কানি ছড়ানো হয়েছে। ভিডিয়োটি প্রায় ২.৫ লক্ষ বার দেখা হলেও ফেসবুক কোনও ব্যবস্থা নেয়নি বজরং দলের ওই পেজের বিরুদ্ধে। যা  নিয়ে এবার ফের একবার কাঠগড়ায় ফেসবুক কর্তৃপক্ষ।

আরও পড়ুন: বঙ্গ সফরের পরই করোনা আক্রান্ত বিজেপি সভাপতি নাড্ডা, গেলেন আইসোলেশনে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest