মন খারাপ না করে ঘরে বসেই নিজেকে সাজান বৈশাখী সাজে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ। বাঙালির প্রতিটি ঘরে ঘরে যে যেভাবে পারেন এই দিনটি পালন করেন। যদিও বর্ষবরণের রীতি প্রায় সব দেশেই রয়েছে। প্রতি বছর নারী, পুরুষ, শিশু সবাই নিজেদের সাজায় বৈশাখী সাজে। এবার আর তা সম্ভব হচ্ছে না। কারণ হচ্ছে প্রাণঘাতী করোনা। যা আমাদের দেশেও মরণ থাবা বসিয়েছে। তাই ছোঁয়াচে এই রোগ থেকে বাঁচতে বাঙালিরা এক প্রকার ঘরবন্দী। তাই বলে যে বর্ষবরণ হবে না, তা কিন্তু নয়। বাইরে না বের হলেও ঘরে বসেই পালন করুন নববর্ষ। নিজেকে ঘরে থেকেই সাজিয়ে নিন বৈশাখী সাজে। চলুন জেনে নেওয়া যাক ঘরের মধ্যে কেমন হবে বৈশাখের সাজ-পোশাক-

আরও পড়ুন: করোনার দিনে ভাগ্যশ্রীর চুমুর চিহ্ন মুছে দিলেন সলমন খান!

bd4e5eb5622deff0423c7175e92d898d 5cac3af0d657c

পোশাক

কটন, এন্ডিকটন, ভয়েল কিংবা লিলেনের মতো কাপড় বৈশাখী পোশাকে কাপড় হিসেবে বেছে নিন। যেহেতু ঘরেই থাকা হবে তাই সিম্পল পোশাকই ভালো। রঙের ক্ষেত্রে বৈশাখ মানেই লাল-সাদা। তারপরও অন্যান্য রঙ যে পরা যাবে না, এমন নয়। তাই লাল-সাদার পাশাপাশি হলুদ, লেমন, পার্পেল, বাসন্তির মতো রঙও বেছে নিতে পারেন। শাড়ি পরতে না চাইলে কামিজ কিংবা কুর্তিও পরতে পারেন।

মেকআপ

ঘরেই যেহেতু থাকা হবে, তাই ভারী সাজ না দিয়ে হালকা সাজ দেওয়া ভালো। আই মেকআপ হালকা নিতে পারেন। চোখের শ্যাডো হালকা ব্রাউনিশ বা গ্রিনিশ থাকবে। আইব্রো টাচআপ অবশ্যই দেবেন। চোখে কাজল, আইলাইনার ব্যবহার করতে পারেন। আইল্যাশ না লাগালেও পারেন। লিপস্টিকের ক্ষেত্রে লাল কিংবা পোশাকের সঙ্গে মানানসই রঙ বেছে নিতে পারেন। অথবা ঘরে যেহেতু থাকা হবে, তাই নুড কালারও ঠোঁটে লাগাতে পারেন।

Kalerkantho A2Z 20 04 06 03

আরও পড়ুন: ত্বক ‘বুড়িয়ে’ যাচ্ছে? জেনে নিন বলিরেখা প্রতিরোধের উপায়

চুলের সাজ

চুল না ছেড়ে হালকা বাঁধতে পারেন। সাধারণ বেণী বা ফ্রেঞ্চ বেণী বেশ মানিয়ে যাবে। আবার সামনে একটু মেসি স্টাইল করে, পেছনটা খোঁপা করা যেতে পারে। তাছাড়া সামনের দিকে ফ্রেন্স বেণী করে পেছনে খোঁপাও করা যেতে পারে। আবার মাঝখানে একটি সিঁথি করে খোঁপা করতে পারেনা।

গয়না

যেহেতু ঘরেই থাকা হবে তাই সিম্পল গয়না বেছে নিন। শাড়ির সঙ্গে মাটির গয়না বেছে নিতে পারেন। যা বৈশাখে বেশ মানানসই। তাছাড়া কাঠ, রুপা, মুক্তা বা তামার মালা পরতে পারেন। ভারী গয়না পরবেন না। বাঙালি নারী গয়না না পরলেও দু’হাত ভর্তি চুড়ি সাজ পূর্ণ করে দেয়। তাই পোশাকের সঙ্গে মিলিয়ে রেশমি চুড়ি পরতে পারেন। মাটির বা কাঠের চুড়িও কিন্তু বেশ মানিয়ে যায়।

Kalerkantho A2Z 20 04 06 07

বাঙালি পুরুষের বৈশাখ মানেই রঙিলা পাঞ্জাবি। সব দিক বন্ধের এই সময়ে মন বড় বেশি বিক্ষিপ্ত। রং, পরিচ্ছন্নতা মন ভালো রাখে বলা বাহুল্য। সুতি বা পাতলা খাদি পাঞ্জাবিতে রঙের খেলা আছে এমন কোনো একটি বেছে নিতে পারেন। 

আরও পড়ুন: জেনে নিন নাকফুলের ইতিহাস ও ৯ ধরনের ফ্যাশনেবল নোজপিন সম্পর্কে!

Gmail 1

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest