Kharmas 2022 Date Time And Significance

Kharmas 2022: Kharmas 2022: জানুন মলমাসে কেন করতে নেই শুভ কাজ?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হিন্দু ধর্মে এমন কিছু সময় ও তিথি রয়েছে, যখন শুভ কাজ করা বর্জিত। এমনই একটি সময় হল খরমাস বা মলমাস (Kharmas 2022)। শাস্ত্র মতে খরমাসের সময় বিবাহ, উপনয়ন, নামকরণ, গৃহপ্রবেশ, ভূমিপূজনের মতো শুভ কাজ নিষিদ্ধ। ডিসেম্বর মাসে মলমাস লাগতে চলেছে। যার ফলে ১ মাস পর্যন্ত সমস্ত ধরনের শুভ কাজ নিষিদ্ধ হয়ে পড়বে। তবে কবে থেকে খরমাস শুরু। কেন এটি পালিত হয়। আবর এ সময় কী করবেন ও কী করবেন না, সে সবই জেনে নেওয়া যাক।

সূর্যের রাশি পরিবর্তন ধনু সংক্রান্তি নামে পরিচিত। ধনু সংক্রান্তির দিন থেকেই খরমাস শুরু হয়। ১৬ ডিসেম্বর সকাল ১০টা ১১ মিনিটে সূর্য ধনু রাশিতে প্রবেশ করবে। ১৪ জানুয়ারি ২০২৩ সালে খরমাস শেষ হবে। সূর্য ধনু রাশি থেকে বেরিয়ে মকর রাশিতে প্রবেশ করলে খরমাস শেষ হয়ে যায়। সূর্য মকর রাশিতে প্রবেশ করলে মকর সংক্রান্তি পালিত হয়। ১৪ জানুয়ারি রাত ৮টা ৫৭ মিনিটে সূর্য মকর রাশিতে প্রবেশ করবে।

আরও পড়ুন: Phitkari Benefits: টাকা পাওয়া থেকে ঋণ মুক্তি, ফটকিরির সঠিক ব্যবহার জানুন এবং ভাগ্যকে বদলে ফেলুন

ধনু ও মীন রাশির অধিপতি দেবগুরু বৃহস্পতি। প্রচলিত ধারণা অনুযায়ী সূর্য যখন এই দুই রাশিতে ভ্রমণ করে তখন, তাকে জাতক-জাতিকাদের জন্য শুভ মনে করা হয় না। এ সময় প্রতিটি ব্যক্তির সূর্য দুর্বল থাকে। সূর্য মলীন হয় বলে তাঁকে মলমাস বলা হয়ে থাকে। বছরে দুটি খরমাস হয়, এপ্রিল ও ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে।

খরমাসে কী করবেন না?

১. খরমাসে কোনও শুভ কাজ করা উচিত নয়। এমনকি কোনও নতুন কাজও শুরু করতে নেই।

২. এই মাসে বাড়ি, জমি, ফ্ল্যাট ও রিয়েল এস্টেটের সঙ্গে জড়িত বস্তু কেনা থেকে বিরত থাকা উচিত। এর পাশাপাশি সূর্য ও বৃহস্পতির সঙ্গে জড়িত জিনিসও কেনাকাটা করা থেকে বিরত থাকুন।

৩. মলমাসে নতুন পোশাক ও অলঙ্কার পরা উচিত নয়। তবে কিনতে পারেন।

৪. এই মাসে সম্ভব হলে গম, মুগডাল, জীরা, আম, সুপুরি, সন্ধৈব লবণ, শুকনো আদা, যব, তিল ইত্যাদি খেতে নেই। পাশাপাশি সমস্ত ধরনের বিবাদ এড়িয়ে যাওয়া শ্রেয়।

আরও পড়ুন: Marriage: কোন রাশির সঙ্গে কোন রাশির বিয়ে একেবারেই করতে নেই?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest