Renowned Arabic language Educator, Dr. V Abdur Rahim, passes away at 99

Dr. V Abdur Rahim: চলে গেলেন আরবি ভাষার বিশ্ববরেণ্য শিক্ষক ড. ভি আবদুর রহিম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সৌদি আরবের মদিনা ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. ভি আবদুর রহিম ইন্তেকাল করেছেন। তাঁর রচিত ‘দুরুসুল লুগাতিল আরাবিয়াহ’ নামক বইটি সারা বিশ্বের আরবি ভাষার শিক্ষার্থীদের কাছে ব্যাপকভাবে সমাদৃত। তিনি বৃহস্পতিবার  সন্ধ্যায় মদিনায় মারা যান।  বয়স ছিল ৯৯ বছর।

তিনি মদিনার বিখ্যাত কোরআন মুদ্রণ প্রতিষ্ঠান কিং ফাহাদ কমপ্লেক্সের অনুবাদ বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।ড. ভি আবদুর রহিম ১৯৩৩ সালের ৭ মে ভারতের তামিলনাড়ু রাজ্যের ভানিয়ামাবাদে জন্মগ্রহণ করেন। তাঁর নামের শুরুতে জন্মস্থানের প্রথম অক্ষর ভি (V) লেখা হয়। নিজ গ্রামে পবিত্র কোরআন ও প্রাথমিক পড়াশোনা করেন।

এরপর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তর শেষ করেন। সেখানে তিনি ঐচ্ছিক বিষয় হিসেব আরবি ভাষা শেখেন এবং পুরোপুরি নিজের তত্ত্বাবধানে তা পড়েন। তবে মুখস্থনির্ভর এমন ভাষা শেখার পদ্ধতি তাঁর পছন্দ ছিল না। তখন থেকেই তিনি ভাষা শেখার আধুনিক পদ্ধতি নিয়ে কাজ করার প্রতিজ্ঞা করেন।

 মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্সি কলেজ থেকে ১৯৫৭ সালে ইংরেজি ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ১৯৬১ সালে তিনি এখান থেকেই ইসলাম শিক্ষা ও আরবি ভাষা বিষয়ে স্নাতকোত্তর স্তরে শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হন। এরপর তিনি মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ের আরবি ও ইংরেজি ভাষার প্রভাষক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৬৪ সালে তিনি মিসরের আল-আজহার বিশ্ববিদ্যালয়ে আরবি ভাষাবিদ্যা  বিষয়ে আবার স্নাতকোত্তর ডিগ্রি নেন। ১৯৭৩ সালে তিনি আরবি ভাষার উৎপত্তি নিয়ে পিএইচডি সম্পন্ন করেন।উর্দু, আরবি ও ইংরেজির পাশাপাশি তিনি প্রায় ১৪টি ভাষার পণ্ডিত ছিলেন।
সুদানের উম্ম দুরমান ইসলামিক ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ১৯৬৯ সালে তিনি মদিনা ইসলামিক ইউনিভার্সিটির আরবি ভাষা বিভাগের শিক্ষক হিসেবে নিযুক্ত হন। পাশাপাশি আরবি ভাষা ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে কাজ করেন। সেখানে দীর্ঘ ২৬ বছরের শিক্ষকতা জীবনে তিনি মাস্টার্স, পিএইচডিসহ আরবি ভাষাসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে পাঠদান করতেন। আরবি ভাষা শিক্ষা প্রসারে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জার্মানি, কানাডা, পাকিস্তান, ভারত, ফিলিপাইনসহ বিশ্বের নানা দেশে আরবি ভাষা কোর্সের দায়িত্ব পালন করেন। তা ছাড়া রিয়াদের ইমাম সাউদ ইসলামিক ইউনিভার্সিটির তত্ত্বাবধানে পরিচালিত ইন্দোনেশিয়ার আরবি ভাষা ইনস্টিটিউট পরিচালনা পর্ষদের সদস্য ছিলেন তিনি।১৯৯৫ সালে মদিনার বিখ্যাত কোরআন মুদ্রণ প্রতিষ্ঠান কিং ফাহাদ কমপ্লেক্সের অনুবাদ বিভাগের প্রধান হিসেবে নিযুক্ত হন এবং আমৃত্যু এ দায়িত্ব পালন করেন। এ সময়ে এই কমপ্লেক্স থেকে বিশ্বের ৭৫টি ভাষায় কোরআনের অনুবাদ প্রকাশিত হয়। ১৯৯৬ সালে আরবি ভাষায় অসামান্য অবদানের জন্য তিনি ভারতের রাষ্ট্রপতি পুরস্কার লাভ করেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest