AC-তে 1-5 স্টারের মানে কী? কী ভাবে নির্ধারিত হয় রেটিং? বিদ্যুৎ সাশ্রয়ে সেরা কোনটি?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দোকানে গিয়ে AC কেনার আগে নানা অজানা প্রশ্নের উদয় হয় মনে। আর আপনি যদি প্রথম বার AC কিনতে যান, তাহলে তো আর কথাই নেই! আর সেই নানাবিধ প্রশ্নের মধ্যেই একটা কমন প্রশ্ন হল, AC-তে কেন Star Rating দেওয়া হয়? কী ভাবেই বা নির্ধারিত হয় AC রেটিং? আর সেই 1-5 স্টার রেটিংয়ের মধ্যে কোনটিই বা ভালো হতে পারে? ভালো অর্থাৎ, বিদ্যুৎ বিলও কম খরচ হবে আবার সেই সঙ্গেই শান্তিতে ঘুমটাও হবে।

আরও পড়ুন: EURO 2020 : মহাকাশে ইউরো! স্টেশন থেকেই ফুটবল দেখছেন নভোচারীরা

এই বিষয়ে সবথেকে বেশি প্রচলিত এবং খুবই সাধারণ একটা ধারণা হল, 5 স্টার AC-র থেকে বেশি বিদ্যুৎ খরচ করে 4 স্টার এসি। যদিও সব থেকে বেশি বিদ্যুৎ খরচ করে 1 স্টার এয়ার কন্ডিশনার। তাই এর ওঁর কথায় কান দেওয়ার আগে, AC-র Star Rating সম্পর্কে আপনার একটা ধারণা তৈরি হওয়া উচিত। না হলে এসি কিনতে গিয়ে বেমালুম ঠকতে হতে পারে। এমন পরিস্থিতিতে স্টার রেটিংয়ের সঠিক মানে জানা প্রয়োজন। বিদ্যুৎ ব্যবহারের এফিশিয়েন্সির সূত্রের উপরে এই রেটিং নির্ভর করে। এছাড়াও, এসির ইনপুট পাওয়ারের উপরে নির্ভর করে স্টার রেটিং।

এনার্জি এফিসিয়েন্সি রেশিও (EER) ব্যবহার করে AC-র স্টার রেটিং নির্ণয়ের পদ্ধতি –

প্রত্যেক AC-র একটি এনার্জি এফিসিয়েন্সি রেশিও (EER) থাকে। এই সংখ্যায় 2.7 থেকে 2.9 লেখা থাকলে বুঝবেন, সেটা 1 স্টার এসি। EER রেটিং 2.9 থেকে 3.09 হলে 2 স্টার, 3.1 থেকে 3.29 হলে 3 স্টার, 3.3 থেকে 3.49 হলে 4 স্টার ও 3.5-এর বেশি হলে, সেটা 5 স্টার এসি। EER-এর মাধ্যমেই AC-র কুলিং আউটপুট ও ইনপুট পাওয়ার নির্ণয় করা হয়। এসি কেনার সময় এই সংখ্যা দেখে নিতে পারেন। কুলিং আউটপুটকে পাওয়ার ইনপুট দিয়ে ভাগ করলে এই সংখ্যা পাওয়া যায়। ছোট্ট এই ক্যালকুলেশন করে নিলেন AC কেনার সময় আপনাকে আর ঠকতে হবে না।

এসির স্টার রেটিং মাপতে পারবেন নিজেই –

সব 1 টন AC-র কুলিং আউটপুট 3516 watts। এবার ধরুন, সেই এসি ঘণ্টায় 1250 watts বিদ্যুৎ ইনপুট নেয়। তাহলে, 3516-কে 1250 দিয়ে ভাগ করতে হবে। উত্তর আসবে, 2। এবার, ERR তালিকা দেখলে বুঝতে পারবেন 2-এর অর্থ সেই এয়ার কন্ডিশনারের রেটিং 1 স্টার। একই ভাবে, অন্য একটি 1 টন এসির পাওয়ার ইনপুট 1175 watts হলে, 3516 কে 1175 দিয়ে ভাগ করতে হবে। সে ক্ষেত্রে উত্তর মিলবে 2.99, যার অর্থ এসিটি 2 স্টার। এই ভাবে আপনি যে কোনও এসির স্টার রেটিং নিজেই মেপে নিতে পারবেন।

আরও পড়ুন: আপনার আওয়াজ শুনেই এবার চার্জ হবে স্মার্টফোন, Xiaomi-র অভাবনীয় প্রযুক্তি!

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest