FeverPhone App: Researchers develop FeverPhone App for smartphones to measure body temperature

FeverPhone App: আর থার্মোমিটারের দরকার নেই! এবার জ্বর মাপবে স্মার্টফোন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

জ্বরে পুড়ে যাচ্ছে গা। অথচ হাতের কাছে নেই থার্মোমিটারটা। এই পরিস্থিতিতে কী করা যায়? হাতের কাছে স্মার্টফোনটা তো আছে! ব্যস! তাহলে আর থার্মোমিটারের প্রয়োজন পড়বে না। কীভাবে? আসলে তৈরি করা হয়েছে একটা অ্যাপ। যার মাধ্যমে গোটা স্মার্টফোনটাকেই একটা থার্মোমিটার বানিয়ে ফেলা যাবে।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা অ্যাপটি বানিয়েছেন। যদিও অ্যাপল ওয়াচে অনেকদিন আগে থেকেই এই ফিচার রয়েছে। যা সবার হাতের নাগালে নেই। তবে এই নতুন অ্যাপটির ক্ষেত্রে এমন অসুবিধার মুখে পড়তে হয় না। হাতে শুধু একটি স্মার্টফোন থাকলেই হলো। ফোনে অ্যাপটি ডাউনলোড করলেই এই বিশেষ ফিচার ব্যবহার করা সম্ভব।

আরও পড়ুন: World Hottest Day: ৩ জুলাই ইতিহাসের ‘সবচেয়ে উষ্ণতম’ দিন দেখল বিশ্ব! বাড়ছে চিন্তা

গবেষকরা জানিয়েছেন, আসলে স্মার্টফোনে এমন প্রযুক্তি ব্যবহৃত হয়, যার মাধ্যমে সহজেই থার্মোমিটারের ফিচার আনলক করা সম্ভব। ফোনের টাচস্ক্রিন এবং ব্যাটারি টেম্পারেচার সেন্সর ব্যবহার করে মেশিন লার্নিং এর মাধ্যমে মানব শরীরের তাপমাত্রা পরিমাপ করবে। কোনো অতিরিক্ত হার্ডওয়্যারের প্রয়োজন ছাড়াই। ইতোমধ্যে নাকি ৩৭ জন রোগীর উপর এই অ্যাপ দিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে। আর তার থেকে মিলেছে ইতিবাচক ফলাফল। তাই আগামীদিনে হাতে স্মার্টফোন থাকলে থার্মোমিটারের দরকার হবে না, এমনটা বলা যেতেই পারে।

জানা গিয়েছে, ফিভার-ফোন অ্যাপটি একটি বিশেষ সেন্সর দ্বারা নির্মিত, যা ফোনের ব্যাটারির তাপমাত্রা নির্ধারণ করে এবং কত সময় ধরে ফোন গরম থাকে তা পরিমাপ করে তারপর মানবদেহের তাপমাত্রা অনুমান করার চেষ্টা করে। এর সুবিধা পেতে আগ্রহী ইউজারদের ফোনের পেছনে কোনো স্পর্শ না করে পয়েন্ট-এন্ড-শুট ক্যামেরার মতো সেটি ধরে রাখতে হবে। তারপর কপালে প্রায় ৯০ সেকেন্ডের জন্য টাচ স্ক্রিন ধরে রাখলেই কাজ হয়ে যাবে!

আরও পড়ুন: Super Moon 2023: আজ আকাশের দিকে তাকালেই দেখবেন ‘স্টার্জন মুন’, কেন এই নামকরণ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest