SIM Card New Rule: Centre Announces New Rules For SIM Verification: Things To Keep In Mind

SIM Card New Rule: সর্বাধিক কতগুলি সিম নিতে পারবেন একজন? ভেরিফিকেশনের কড়া নিয়ম চালু কেন্দ্রের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ইচ্ছে হলেই দোকানে গিয়ে একটি করে নতুন SIM Card তুলবেন, আর তা ব্যবহার করতে থাকবেন, তা আর হবেনা। কারণ সিম কার্ড ইস্যুতে এবার বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার (Central Government)। সম্প্রতি টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব তার এক বিবৃতিতে জানিয়েছেন, এবার থেকে সিম বিক্রির জন্য সিম ডিলারদের পুলিশ ভেরিফিকেশন করা বাধ্যতামূলক।

নয়া নিয়ম ঘোষণার সময় কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, প্রতারণার ফাঁদ পাতা হয়েছিল, এমন সন্দেহে ইতিমধ্যেই ৫২ লক্ষেরও বেশি সিম কার্ড (Sim Card) ডিঅ্যাকটিভেট করে দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। কার্যত ভেরিফিকেশন ছাড়াই সিম বিক্রি করার অভিযোগে ৬৭ হাজারের বেশি বিক্রেতাকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। সাইবার প্রতারণা সংক্রান্ত মোট ৩০০টি এফআইআর দায়ের হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী জানান, গত মে মাসে সিম কার্ড সংক্রান্ত একটি নিয়ম আনা হয়েছিল। এবার আরও দু’টি নিয়মে বদল ঘটানো হচ্ছে। সাইবার প্রতারণা থেকে ইউজারদের সুরক্ষিত রাখতেই এই উদ্যোগ।

আরও পড়ুন: Noise: আপনার হেলথ আপডেট দেবে আঙুলের আংটিই! Noise লঞ্চ করল দেশের প্রথম Smart Ring,

  • যাঁরা একসঙ্গে অনেক সিম কার্ড কেনেন, সেই ভেন্ডারদের এবার থেকে প্রতিটি সিমের ক্ষেত্রেই পুলিশ ও বায়োমেট্রিক ভেরিফিকেশন করতে হবে। পাশাপাশি সিমগুলির রেজিস্ট্রেশন থাকাও আবশ্যক। এই নিয়ম না মানলে ১০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।
  • বিক্রেতাদের কাছে ইতিমধ্যেই যে সিম কার্ডগুলি রয়েছে, ১২ মাসের মধ্যে সেগুলির রেজিস্ট্রেশন করতে হবে। কোনও সিম কার্ড ভুয়ো কি না কিংবা সেগুলিকে ব্ল্যাকলিস্ট করা দরকার কি না, এই রেজিস্ট্রেশনের মাধ্যমেই তা পরিষ্কার হয়ে যাবে।
  • কোনও গ্রাহক নতুন সিম কার্ড কিনতে চাইলে কিংবা পুরনো মোবাইল নম্বরের জন্য নতুন সিমের দাবি করলে, তাঁর আধার কার্ডের তথ্য QR স্ক্যান করে রাখতে হবে ক্রেতাকে। সেটিই KYC হিসেবে সঞ্চিত থাকবে।
  • এক ক্রেতাকে একসঙ্গে একগুচ্ছ সিম কার্ড আর বিক্রি করা যাবে না। নতুন নিয়ম অনুযায়ী, একজন গ্রাহক সঠিক পরিচয়পত্র দেখিয়ে সর্বোচ্চ ন’টি সিম কার্ড নিতে পারবেন।

আরও পড়ুন: WhatsApp-এ পড়বে তালা! ইউজারদের সুরক্ষা বাড়াতে নয়া ফিচার মেটার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest