চাঁদের কক্ষপথে ঢুকে পড়ল চন্দ্রযান-২, আরও একধাপ সাফল্য ইসরোর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওয়েব ডেস্ক: চাঁদের কক্ষপথে পা ছোঁয়াল ‘চন্দ্রযান-২’। মঙ্গলবার সকাল ৯টা ২৮ মিনিটে। চাঁদের কক্ষপথে চন্দ্রযান-২-কে ঢোকাতে সময় লেগেছে ১৭৩৮ সেকেন্ড বা ২৮ মিনিট ৯৬ সেকেন্ড।

গত ১৪ অগস্ট পৃথিবীর কক্ষপথকে শেষ বারের মতো ‘গুড বাই’ জানিয়েছিল চন্দ্রযান-২। তার পর সাত দিন ধরে সোজা পথ পেরিয়ে চন্দ্রযান-২ চাঁদের কক্ষপথে ঢুকে পড়ল আজ। ইসরো সূত্রে এই খবর জানানো হয়েছে। আনুষ্ঠানিক ঘোষণার জন্য এ দিন সকাল ১১টায় সাংবাদিক সম্মেলন করবেন ইসরোর চেয়ারম্যান কে সিভন।

১৪ তারিখ পৃথিবীর কক্ষপথ ছেড়ে চাঁদের কক্ষপথের দিকে যাত্রা শুরু করে চন্দ্রযান-২। ট্রান্স-লুনার বার্নের মাধ্যমে কক্ষপথ বদল শুরু হয়। পৃথিবীকে প্রদক্ষিণের পর্ব শেষে চাঁদের উদ্দেশে আরও বেশ কিছুটা এগিয়ে যায় চন্দ্রযান-২। প্রায় ৬ দিনব্যাপী ‘ট্রান্স-লুনার ইনসার্শন’ সেরে চাঁদের কক্ষপথের কাছাকাছি পৌঁছে যায় চন্দ্রযান-২।

কিন্তু চাঁদের কক্ষপথে প্রবেশ করা ছিল খুবই চ্যালেঞ্জিং! ইসরো সূত্রে জানানো হয়, গোটা প্রক্রিয়াটির সাফল্য নির্ভর করছে চন্দ্রযান-২ এর গতির ওপরে। যে গতি নিয়ে এটির চাঁদের কক্ষপথে ঢোকার কথা তার থেকে বেশি গতি থাকলে এটি চাঁদের কক্ষপথ থেকে ছিটকে মহাশূন্যে হারিয়ে যাবে। আর নির্দিষ্ট গতির থেকে কম গতিতে চন্দ্রযান-২ কক্ষপথে ঢুকলে চাঁদের অভিকর্ষ বলের টানে এটি আছড়ে পড়তে পারে চাঁদের মাটিতে। চাঁদের দিকে চন্দ্রযান-২ যত এগিয়েছে ততই কমেছে পৃথিবীর অভিকর্ষ টান। আর বেড়েছে চাঁদের অভিকর্ষ বল। অত্যন্ত ধীরে ও চাঁদের অভিকর্ষ বলের সঙ্গে মানিয়ে নিয়ে তার কক্ষপথে ঢুকে পড়ে চন্দ্রযান-২। চাঁদের কক্ষপথে প্রবেশ করে চন্দ্রযান-২ সেখানে পাক খাবে পনের দিন। সবকিছু ঠিকঠাক চললে ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে নামবে চন্দ্রযান-২।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest