Australian Legendary Greg Chappell In Financial Difficulties Friends Comes In Support

Greg Chappell: চরম আর্থিক কষ্টে ভারতীয় বিতর্কিত কোচ গ্রেগ চ্যাপেল

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিশ্বক্রিকেটের অন্যতম সেরা মহাতারকা তিনি। অস্ট্রেলিয়া তো বটেই ক্রিকেট বিশ্বের সম্ভ্রম জাগানো ব্যক্তিত্ব তিনি। সেই গ্রেগ চ্যাপেল(Greg Chappell)-ই এখন আর্থিক দুরবস্থা জেরবার। কার্যত অসহায় অবস্থায় তিনি।

সাধারণভাবে জীবনযাপন করতেও হিমশিম খেতে হচ্ছে চ্যাপেলকে। কিংবদন্তির দুরবস্থায় এবার পাশে দাঁড়িয়েছেন তাঁর বন্ধুবান্ধবরা। অনলাইনে ত্রাণ তহবিল ক্যাম্পেনিং চালু করেছে তাঁর বন্ধুরা।

ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে বিতর্কিত এক অধ্যায়ের জন্ম দিয়েছিলেন চ্যাপেল। গ্রেগের জন্যই দল থেকে ছিটকে যেতে হয়েছিল ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে (Sourav Ganguly)। সৌরভ ও  অজি  কিংবদন্তির সম্পর্ক নিয়ে সেই সময়ে কম চর্চা হয়নি।

চ্যাপেল খুল্লামখুল্লা নিজের এই দৈন্য দশা জানিয়েছেন অস্ট্রেলীয় মিডিয়ায়। নিউজ কর্প-এ গ্রেগ চ্যাপেল জানিয়েছেন, “একদমই যে শোচনীয় অবস্থায়, সেরকম বলতে চাইছি না। কঠিন পরিস্থিতি হয়ত নয়, তবে মোটেই জাঁকজমকে দিন কাটাচ্ছি না।”

বর্তমান ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের দৌলতে ক্রিকেটাররা বেশ বিত্তবান। তবে চ্যাপেল জানাচ্ছেন, তিনি বা তাঁর সমসাময়িক ক্রিকেটাররা মোটেও এরকম সুবিধা পাননি। জানিয়েছেন, তাঁর প্রজন্মের একাধিক ক্রিকেটার জীবনযাপন করতে সমস্যায় পড়েছেন। “অনেকেই মনে করেন, আমরা ক্রিকেট খেলেছি হয়ত বৈভবের জীবনযাপন করছি। তবে এখনকার ক্রিকেটারদের মত সুবিধা পাইনি আমরা। মোটেই কাঁদুনি গাইছি না।” বলেছেন গ্রেগ।

চ্যাপেলের অর্থ তোলার জন্য ‘গোফান্ডমি’ বলে একটি পেজ তৈরি করা হয়েছে। গত সপ্তাহে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে লাঞ্চের আয়োজন করা হয়েছিল। তার আয়োজক ছিলেন এডি ম্যাকগুয়ের। গুরু গ্রেগের দুই ভাই ইয়ান, ট্রেভর চ্যাপেল-সহ প্রাক্তন অজি তারকারা উপস্থিত ছিলেন।তবে কেবল গ্রেগ চ্যাপেল নন, তাঁর সময়ের অনেক নামী ক্রিকেটারই আর্থিক কষ্টে ভুগেছেন।
চ্যাপেল বলেছেন, ”আমার বন্ধুরা উপলব্ধি করেছিল যে বিশেষ কিছুই আমি পাইনি। আমার সময়ের অনেকেই এমন রয়েছেন যারা অত্যন্ত খারাপ সময়ের মধ্যে দিয়েই যাচ্ছেন। আমার মনে হয় আগের জমানার ক্রিকেটাররা এখনকার ক্রিকেটারদের মতো সুযোগ সুবিধা পায় না। ক্রিকেট আমাদের কী দিল?”

অস্ট্রেলীয় কিংবদন্তি এই ব্যাটার ৮৭ টেস্ট খেলে ৭১১০ রান করেছেন। ২৪ সেঞ্চুরি হাঁকিয়েছেন। এছাড়াও ৭৪টি ওয়ানডেও খেলেছেন তিনি। খেলা ছেড়ে দেওয়ার পর অস্ট্রেলীয় দলের ক্রিকেট ডিরেক্টর ছিলেন। ২০০৫ থেকে ২০০৭ পর্যন্ত ভারতীয় দলের হেড কোচের ভূমিকাও পালন করেছেন তিনি। সেই সময়েই বিতর্কিত অধ্যায়ের সাক্ষী থেকেছিল ক্রিকেট বিশ্ব। টিম ইন্ডিয়া ক্যাপ্টেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়েন। সৌরভ বাদ পড়েন জাতীয় দল থেকে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest