Russia banned by Fifa and Uefa from all international football competitions

Russia-Ukraine War: ফুটবল থেকে নির্বাসিত রাশিয়া, ইউক্রেন হামলার নিন্দায় রোনাল্ডো

ইউক্রেনে যুদ্ধ করার জন্য বিশ্ব ফুটবলে রাশিয়াকে একঘরে করে দিল ফিফা এবং উয়েফা। এর ফলে এই বছর কাতার বিশ্বকাপে খেলা হবে না রাশিয়ার। খেলা হবে না ইউরোপীয় ফুটবলেও।

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের প্লে-অফ ম্যাচে পোলান্ডের সঙ্গে রাশিয়ার খেলার কথা ছিল আগামী মাসে। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা রাশিয়াকে নির্বাসিত করায় সেই ম্যাচ বাতিল হয়ে গিয়েছে। ইউরোপীয় ফুটবলের নিয়ামক সংস্থা ইউরোপা লিগে রাশিয়ার ক্লাবগুলি আর খেলতে পারবে না। রাশিয়ার মহিলা ফুটবল দলও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অংশ গ্রহণ করতে পারবে না।

ফিফা এবং উয়েফা এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, ‘ফিফা এবং উয়েফা যৌথ ভাবে সিদ্ধান্ত নিয়েছে, রাশিয়ার কোনও জাতীয় এবং ক্লাব দল ফিফা ও উয়েফার কোনও প্রতিযোগিতায় খেলতে পারবে না। পরবর্তী বি়জ্ঞপ্তি জারি না করা পর্যন্ত নির্বাসনের এই সিদ্ধান্ত বলবৎ থাকবে।’ ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ইউক্রেনে আক্রান্তদের পাশে রয়েছে ফুটবল। গোটা বিশ্বের ফুটবল এ ক্ষেত্রে ঐক্যবদ্ধ আছে। দুই সংস্থার প্রেসিডেন্টই আশাবাদী দ্রুত ইউক্রেনের পরিস্থিতি স্বাভাবিক হবে, যাতে ফুটবল আবার শুরু হয়, ফুটবলের মাধ্যমে শান্তি এবং ঐক্য ফিরে আসে।’

ইউক্রেনে হামলা (Russia Ukraine Crisis) চালাচ্ছে রুশ সেনা। আতঙ্কে রাত কাটছে ইউক্রেনবাসীর। যুদ্ধবিধ্বস্ত কিয়েভ ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজ চালাচ্ছেন নাগরিকরা। বন্দুক আর গুলিতে শয়ে শয়ে মানুষ প্রাণ হারিয়েছেন। এমন পরিস্থিতি একেবারেই কাম্য নয়, বলছেন সিআর সেভেন। যুদ্ধ কেবলই ধ্বংসের পথ প্রশস্ত করে, অসহায়দের প্রাণহানি হয়। তাই শান্তির পক্ষেই সওয়াল করলেন পর্তুগিজ মহাতারকা। সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, “আগামী প্রজন্মের জন্য আমাদের বিশ্বটাকে সুন্দর করে তুলতে হবে। বিশ্ব শান্তির কামনা করি।”