OMG! আইসল্যান্ডে আগ্নেয়গিরির বিস্ফোরণ, তপ্ত লাভায় হটডগ-স্যান্ডউইচ-অমলেট তৈরি করছেন বিজ্ঞানীরা!

শুনে চমকে যাচ্ছেন? তবে বাস্তবে কিন্তু এমনটাই হচ্ছে। সেই ছবি-ভিডিয়ো ইতিমধ্যেই ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বাঙালির সঙ্গে ওমলেটের সম্পর্ক নিয়ে নতুন করে কীই বা বলার আছে? পেটে খিদে চাগাড় দিলে কিংবা না দিলেও স্রেফ মনের খেয়ালে খাদ্যরসিকরা ডিম ভেজে খেতে বেজায় পছন্দ করেন। বনভোজন বা পিকনিক, যে নামেই ডাকা হোক, ওমলেট সেখানে লোভনীয় এক চটজলদি পদ হয়ে ওঠে। কিন্তু যতই খেয়াল চাপুক, আগ্নেয়গিরির লাভার (Lava) মধ্যে প্যান চাপিয়ে তাতে ডিমভাজা (Omelette) খাওয়ার কথা কে আর ভাবতে পারেন? যতই অবাস্তব মনে হোক, এমন কাণ্ডই ঘটালেন আইসল্যান্ডের (Iceland) এক যুবক। যদিও শেষরক্ষা হল না।

ড্রোনের সাহায্যে বেশ কিছু ছবি তোলা হয়েছিল কয়েকদিন আগে। সেখানে দেখা গিয়েছিল আইসল্যান্ডের Fagradalsfjall পাহাড়ের কাছে রয়েছে একটি আগ্নেয়গিরি। আইসল্যান্ডের রাজধানী Reykjavik থেকে এই আগ্নেয়গিরির দূরত্ব মাত্র ৪০ কিলোমিটার। গত ১৯ মার্চ এই আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ শুরু হয়েছিল। জানা গিয়েছিল, গত কয়েক সপ্তাহে ছোটখাটো বেশ কিছু ভূমিকম্প হয়েছিল আগ্নেয়গিরি সংলগ্ন এলাকায়। আর তার জেরেই লাভার উদগীরণ শুরু হয়েছিল আগ্নেয়গিরি থেকে।

আরও পড়ুন: পুলিশের চাকরি ছেড়ে অ্যাডাল্ট স্টার! ব্রিটিশ যুবতীর আয় শুনলে চোখ কপালে উঠবে আপনার

ভয়াবহ অগ্ন্যুৎপাতের ফলে লাভা ছড়িয়ে পড়েছে সর্বত্র। যার ধাক্কায় মাটিতে রীতিমতো কাঁপুনি দেখা দিয়েছে। তবে এখনও পর্যন্ত এর থেকে স্থানীয় জনতাদের তেমন ভয়ের কিছু নেই বলেই মনে করা হচ্ছে। লাভা অবশ্য ছড়িয়ে পড়েছে প্রায় ২০০টি ফুটবল মাঠের সমান আয়তন এলাকায়। আকাশ হয়ে উঠেছে টকটকে লাল।

ঠিক কেন এইসব ভূমিকম্প হয়েছিল, লাভা উদগীরণের পরিমাণ কেমন, কীভাবে আগ্নেয়গিরির বিস্ফোরণ কীভাবে হয়েছে, লাভার মধ্যে আগ্নেয়গিরি থেকে আর কী কী নির্গত হচ্ছে— এইসব পরীক্ষা-নিরীক্ষা করতে ইতিমধ্যেই ওই এলাকায় পৌঁছে গিয়েছে বিজ্ঞানীর দল। তাঁদের মধ্যেই কয়েকজনকে দেখা গিয়েছে যে, তপ্ত লাভার মধ্যে বেকন সেঁকে হট ডগ বানিয়ে নিচ্ছেন তাঁরা। ফয়েলে মুড়িয়ে স্যান্ডউইচও গ্রিল করে নেওয়া হচ্ছে। এমনকি ডিমের অমলেটও তৈরি করেছেন বিজ্ঞানীরা। ফ্রায়িং প্যান গরম লাভার উপর বসিয়ে তার উপর ডিম ফাটিয়ে দিলেই তৈরি হয়ে যাচ্ছে অমলেট।

তবে তার মধ্যেও হয়েছে গোলমাল। একটি ভিডিওতে দেখা গিয়েছে, এক যুবক ওমলেট রান্না করতে তিনি বেছে নিয়েছেন লাভাস্রোতকে। ভিডিওয় একটি প্যানে রান্না চাপাতে দেখা যাচ্ছে তাঁকে। কিন্তু দুর্ভাগ্যজনক ভাবে শেষ পর্যন্ত সেই রান্না আর হয়ে ওঠেনি। আস্ত প্যানটিকেই গিলে খেয়ে নেয় লাভার আগুন। চোখের সামনে তা দেখে হতাশ হয়ে ওই যুবকের মন্তব্য, ”আমার দলের ছেলেদের খাবার বানাচ্ছিলাম। কিন্তু সব নষ্ট হয়ে গেল। রইল পড়ে কেবল স্যান্ডউইচ আর জল।”

আরও পড়ুন: ভেঙে গিয়েছে শরীর! সেক্স ডল স্ত্রীকে ডিভোর্স দিচ্ছেন বডিবিল্ডার

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest