UNGA: PM Modi evokes Rabindranath Tagore at end of his speech

ভাষণে রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা পাঠ করে রাষ্ট্রসংঘে বাংলাতে বার্তা মোদীর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পশ্চিমবঙ্গে ভোটের সময় বিভিন্ন সময় বাংলাতে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সবসময়ে হয়তো সঠিক উচ্চারণের সঙ্গে বলতে পারেননি, কিন্তু তার প্রচেষ্টাকে কুর্নিশ জানিয়েছেন অনেকে। বাংলার ভোটে বাংলায় কথা বলবেন সেটা প্রত্যাশিত। কিন্তু রাষ্ট্রসংঘে গিয়েও যে বাংলায় কথা বলবেন মোদী, সেটা আঁচ করা শক্ত ছিল। কিন্তু তাই করলেন তিনি। কবিগুরুর কথাতেই বক্তব্যে ইতি টানলেন প্রধানমন্ত্রী।

আফগানিস্তানে তালিবানের উত্থান হোক বা কোভিডের উৎস সন্ধান- রাষ্ট্রসঙ্ঘের ভূমিকায় উঠেছে প্রশ্ন। সেই প্রসঙ্গেই রবি ঠাকুরের (Rabindranath Tagore) লেখনীকে উদ্ধৃত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। বাংলায় তিনি বলেন,” শুভ কর্মপথে ধর নির্ভয় গান। সব দুর্বল সংশয় হোক অবসান।”

আচার্য চাণক্যকে টেনে তিনি বলেন,”সঠিক সময়ে উপযুক্ত কার্য করা দরকার। সময়ে পেরিয়ে গেলে ওই কাজ সফল হয় না। রাষ্ট্রসঙ্ঘকে নিজেদের প্রাসঙ্গিকতা ধরে রাখতে হবে। আরও কার্যকরী হতে হবে। বাড়াতে হবে বিশ্বাসযোগ্যতা। রাষ্ট্রসঙ্ঘের উপরে উঠছে নানা প্রশ্ন। জলবায়ু সমস্যা এবং কোভিড ছাড়াও দুনিয়ার বিভিন্ন জায়গায় চলা ছায়াযুদ্ধ, আতঙ্কবাদ ও আফগানিস্তান সঙ্কট এই প্রশ্নগুলিকে আরও জোরালো করেছে।”

মূলত রাষ্ট্রসংঘের প্রতি মোদীর এই আহ্বান।  রাষ্ট্রসংঘকে প্রাসঙ্গিক করে রাখতে হলে নিজেদের সংস্কার করতে হবে বলে মনে করেন তিনি। পরিবেশ সংকট থেকে কোভিড, সন্ত্রাসবাদ থেকে আফগানিস্তান সমস্যা নিয়ে অনেক প্রশ্ন উঠেছে যার উত্তর নেই। রাষ্ট্রসংঘকে দেখতে হবে যাতে সারা বিশ্বে আইন কানুন মানা হয়। একই সঙ্গে কোথা থেকে কোভিড এল, কীভাবে ব্যবসা করার সহজতা মাপার সূচককে প্রভাবিত করার চেষ্টা হল, কীভাবে অনেক দেশ সন্ত্রাসকে হাতিয়ার করে, সেই প্রশ্নও করেন তিনি।

আরও পড়ুন : UPSC Result 2020: দেশের সেরা বিহারের শুভম, রাজ্যে মানজার আঞ্জুম

প্রধানমন্ত্রী বলেন,”নোবেলজয়ী গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা পড়ে নিজের ভাষণ সমাপ্ত করছি। শুভ কর্মপথে ধর নির্ভয় গান। সব দুর্বল সংশয় হোক অবসান।” মোদীর সংযোজন,”নিজের শুভ কর্মপথে নির্ভীক হয়ে এগিয়ে যাও। সকল দুর্বলতা ও শঙ্কার অবসান হোক। এটা রাষ্ট্রসঙ্ঘের জন্য যতটা প্রাসঙ্গিক ততটাই অন্য দায়িত্বশীল দেশগুলির জন্য। এতে বিশ্বে শান্তি ও সৌহার্দ্য বাড়বে।”

আরও পড়ুন : কলকাতায় পাঁচ দিন ‘Dry Day’! বন্ধ থাকবে মদের দোকান, খুলবে না পানশালাও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest