Egra Blast: Huge blast occurred in Egra of Purba Medinipur

Egra Blast: বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, হত ৫, সিআইডি তদন্তের নির্দেশ মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ফের বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ পূর্ব মেদিনীপুরে। এগরার খাদিকুল গ্রামে ভয়াবহ বিস্ফোরণে ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে ৩ জনের। কয়েক জনকে গুরুতর দগ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিস্ফোরণের অভিঘাতে বাড়িটির কাঠামো ছাড়া বাকি সমস্ত কিছু উড়ে গিয়েছে।

স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, হঠাৎ তীব্র বিস্ফোরণের আওয়াজ শোনা যায় গ্রামে। বিস্ফোরণের অভিঘাত এতটাই ছিল যে, ঘটনাস্থল থেকে কিছুটা দূরে গ্রামের রাস্তায় ছিন্নভিন্ন দেহ ছড়িয়েছিটিয়ে রয়েছে বলেও স্থানীয় সূত্রে জানা গিয়েছে। স্থানীয় বাসিন্দাদের একাংশের আশঙ্কা, বিস্ফোরণের জেরে অনেকের মৃত্যু হয়েছে। নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ওই ঘটনায় পাঁচ জনের মৃত্যু হয়েছে। গুরুতর জখম হয়েছেন সাত জন।

খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় এগরা থানার পুলিশ। ঘিরে ফেলা হয়েছে গোটা এলাকা। বিস্ফোরণের জেরে আগুন লেগে যায় একটি বাড়িতে।পুলিশের পাশাপাশি, ঘটনাস্থলে পৌঁছেছে দমকলের ইঞ্জিনও। ঘটনাস্থলে পৌঁছলে পুলিশকে ঘিরে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। পুলিশকে মারধর করা হয় বলে অভিযোগ। অভিযোগ উঠেছে পোশাক ছিঁড়ে দেওয়ারও। পুলিশ জানিয়েছে, বাজি কারখানায় বিস্ফোরণের জেরে এই ঘটনা ঘটেছে। তবে এর পিছনে অন্য কিছু রয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।

এই ঘটনায় সিআইডি তদন্তের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দমকলের থেকেও রিপোর্ট নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

মমতা জানিয়েছেন, যাঁর কারখানায় বিস্ফোরণ ঘটেছে সেই ভানু বাগকে কালীপুজোর সময় গ্রেফতার করা হয়েছিল। পরে তিনি জামিন পেয়ে যান। কী ভাবে তিনি জামিন পেলেন তা নিয়েও প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ওড়িশা সীমানার কাছাকাছি বেআইনি ভাবে চালানো হচ্ছিল ওই বাজি কারখানাটি। বিস্ফোরণের পর কারখানামালিক ওড়িশায় পালিয়ে গিয়েছেন বলেও জানিয়েছেন তিনি। তাঁর বক্তব্য, ‘‘যেখানেই পালাক আমরা টেনে আনব।’’ তাঁর কথায়, ‘‘আমি শুনেছি উনি ওড়িশা, বাংলাদেশে বাজি সরবরাহ করেন।’’

সাংবাদিক বৈঠকে তাৎপর্যপূর্ণ ভাবে মমতা জানিয়েছেন, এগরার সাহারা গ্রাম পঞ্চায়েতটি আগে তৃণমূলের দখলে থাকলেও ২ মাস আগে নির্দল সদস্যকে প্রধান করে বিজেপি তা দখল করেছে। বিস্ফোরণের পর স্থানীয় বিধায়ককে সেখানে ঢুকতে বাধা দেওয়া হয় বলেও জানিয়েছেন তিনি। নিহতদের পরিবারকে আড়াই লক্ষ টাকা করে আর্থিক সাহায্যের ঘোষণাও করেছেন তিনি। একইসঙ্গে বেআইনি বাজি কারখানা নিয়ে কড়া পদক্ষেপের হুঁশিয়ারিও দিয়েছেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest